গাজীপুরে ট্রাকচাপায় কারখানার নিরাপত্তাকর্মী নিহত, ট্রাকে আগুন, বিক্ষোভ

ঘটনার পরপরই বিক্ষুদ্ধ শ্রমিকরা ট্রাকটিতে আগুন ধরিয়ে দেয়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 07:06 AM
Updated : 22 Jan 2023, 07:06 AM

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ট্রাকচাপায় একটি পোশাক কারখানার নিরাপত্তাকর্মী নিহত হওয়ার ঘটনায় শ্রমিকদের অবরোধের কারণে চার ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিলো।

উপজেলার চন্দ্রা এলাকার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে রোববার সকাল ৮টায় এ ঘটনার পরপরই বিক্ষুদ্ধ শ্রমিকরা ট্রাকটিতে আগুন ধরিয়ে দেয়; পরে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

নিহত আজাদুল হক (৪০) গাইবান্ধা জেলার গবিন্দগঞ্জ উপজেলার গোয়ালপাড়া গ্রামের আরব আলীর ছেলে।

তিনি চন্দ্রা এলাকার ‘মাহমুদ জিন্স’ নামের একটি পোশাক কারখানার নিরাপত্তাকর্মী ছিলেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন।

কালিয়াকৈর পৌরসভার মেয়র মো. মুজিবুর রহমান জানান, কারখানা কর্তৃপক্ষ ও প্রশাসনের সঙ্গে শ্রমিকদের আলোচনা হয়েছে। দুর্ঘটনাস্থলে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ ও নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাসে বেলা ১২টায় সড়ক থেকে অবরোধ তুলে নেয় তারা।

মাহমুদ জিন্স কারাখানার শ্রমিকদের বরাতে কোনাবাড়ি হাইওয়ে পুলিশের ওসি আতিকুল ইসলাম বলেন, কারখানার শ্রমিকরা সকালে চন্দ্রা এলাকা দিয়ে কর্মস্থলে যাচ্ছিলেন। এ সময় দ্রুতগতির একটি ট্রাক নিরাপত্তাকর্মী আজাদুল হকসহ কয়েকজন শ্রমিককে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই আজাদুলের মৃত্যু হয়।

ঘটনার পর উত্তেজিত শ্রমিকরা ট্রাকটি আটক করে অগ্নিসংযোগ করে। এরপর তারা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে এবং যানজটে আটকে থাকা ‘অর্ধশতাধিক’ যানবাহন ভাঙচুর করে। এ সময় ট্রাকটিকে আগুন ছড়িয়ে পড়লে আশপাশের লোকজন গিয়ে তা নিয়ন্ত্রণ করে।

ঘটনার পর থেকে দীর্ঘসময় মহাসড়ক অবরোধ থাকায় উভয় দিকে প্রায় ৫-৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয় বলে এ পুলিশ কর্মকর্তা জানান।

ওসি বলেন, আহত তিন শ্রমিককে উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ট্রাকটিও সরিয়ে নেওয়া হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক