আচরণবিধি লঙ্ঘন করলে কঠোর ব্যবস্থা, কক্সবাজারে ইসি আহসান হাবিব

“যার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাবে, তিনি যত প্রভাবশালীই হন না কেন, নির্বাচন কমিশন ব্যবস্থা নিতে কার্পণ্য করবে না।”

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 12:47 PM
Updated : 3 June 2023, 12:47 PM

কক্সবাজার পৌরসভা নির্বাচনে কোনো প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান।

শনিবার দুপুরে কক্সবাজার পাবলিক লাইব্রেরি ও ইনস্টিটিউটে জেলা প্রশাসন ও জেলা নির্বাচন কার্যালয়ের উদ্যোগে পৌরসভা নির্বাচন উপলক্ষে প্রার্থীদের আচরণবিধি প্রতিপালন বিষয়ক মতবিনিময়ে একথা বলেন তিনি।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের উদ্দেশে নির্বাচন কমিশনার বলেন, “নির্বাচন কমিশনের আচরণবিধি শতভাগ পালন করবেন। এখন প্রত্যেকের হাতে মোবাইল ফোন, ক্যামেরা ও রেকর্ডার থাকে। আপনারা ভিডিও, ছবি ও অডিও রেকর্ডসহ তথ্য-প্রমাণ জমা দিলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। “

সম্প্রতি গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে একজন প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থিতা বাতিলের উদাহরণ তুলে তিনি বলেন, “যার বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া যাবে, তিনি যত প্রভাবশালীই হন না কেন, নির্বাচন কমিশন ব্যবস্থা নিতে কার্পণ্য করবে না।”

বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার ১ বছর ৩ মাসের মধ্যে ৭০০টির বেশি নির্বাচন সম্পন্ন করেছে উল্লেখ করে এই কমিশনার বলেন, “এসব নির্বাচন নিয়ে কেউ কোনো প্রশ্ন তুলতে পারেনি। তাই কক্সবাজার পৌরসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে সবধরনের বিতর্কের ঊর্ধ্বে।”

জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানের সভাপতিত্বে মতবিনিময়ে চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান ও জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুল ইসলামও বক্তব্য দেন।

এছাড়া আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো. মাহাবুবর রহমান চৌধুরী ও বিদ্রোহী প্রার্থী মাসেদুল হক রাশেদ, স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়ুয়াসহ চার কাউন্সিলর প্রার্থীও নিজেদের মতামত তুলে ধরেন।