কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ অধ্যাপক খুরশীদা

খুরশীদা বেগম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক শিক্ষক।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2022, 05:08 PM
Updated : 10 August 2022, 05:11 PM

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) 'বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর' হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. খুরশীদা বেগম।

কুয়েটের উপাচার্য ড. কাজী সাজ্জাদ হোসেন জানান, বুধবার কুয়েট সিন্ডিকেটের ৮৩তম সভায় তাকে 'বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর' নিয়োগ দেওয়া হয়।

পাঁচ সদস্য বিশিষ্ট 'বঙ্গবন্ধু চেয়ার নির্বাহী কমিটি' কর্তৃক অনুমোদিত একটি কমিটির মাধ্যমে সুপারিশকৃতদের মধ্য থেকে সিন্ডিকেটের অনুমোদনক্রমে দুই বছরের জন্য তাকে এ নিয়োগ দেওয়া হয় বলে উপাচার্য।

খুরশীদা বেগম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক শিক্ষক।

'বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর' নিয়োগে কুয়েট দেশের প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম এবং সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ।

এর আগে গত ১০ ও ১৭ এপ্রিল অনুষ্ঠিত সিন্ডিকেটের ৭৩তম সভায় 'বঙ্গবন্ধু চেয়ার' নীতিমালা অনুমোদন করা হয় বলে কুয়েট কর্তৃপক্ষ জানিয়েছে।

কুয়েটের উপাচার্য কাজী সাজ্জাদ হোসেন বলেন, কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ নিয়োগের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, রাজনৈতিক দর্শন, মুক্তিযুদ্ধ এবং প্রকৌশল ও প্রযুক্তির সঙ্গে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন বিষয়ক নানা দিক নিয়ে কাজ করার সুযোগ তৈরি হলো। বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে গবেষণা কার্যক্রমকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

“'আশা করি, কুয়েটের ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ প্রথিতযশা গবেষক ড. খুরশীদা বেগমের হাত ধরে কুয়েটে বঙ্গবন্ধু চর্চার দিগন্ত প্রসারিত হবে।”

নীতিমালা অনুযায়ী পিএইচডি ডিগ্রিধারী জাতীয় বা আন্তর্জাতিকভাবে সর্বজনবিদিত বাংলাদেশি পণ্ডিত, শিক্ষকতায় অন্তত ২০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন, স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপক 'বঙ্গবন্ধু চেয়ার' হিসেবে প্রতি দুই বছর অন্তর এই নিয়োগ পাবেন। 'বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর' সম্মানীসহ অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক