কক্সবাজারে আদালত বর্জনের সিদ্ধান্ত আইনজীবীদের

আইনজীবী নেতারা জানান, ওই বিচারককে প্রত্যাহার না করা পর্যন্ত এ সিদ্ধান্ত অব্যাহত থাকবে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 06:04 PM
Updated : 26 Nov 2022, 06:04 PM

কক্সবাজারে অনিয়ম, স্বেচ্ছারিতা ও আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে জেলা ও দায়রা জজ আদালত বর্জনের সিদ্ধান্ত নিয়েছে জেলা আইনজীবী সমিতি।  

শনিবার বিকালে বিশেষ সাধারণ সভা শেষে এ সিদ্ধান্ত হয় বলে সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশীদ আমিন সোহেল জানান। 

সমিতির আইনজীবী নেতারা জানান, ওই আদালতের জজ মোহাম্মদ ইসমাইলকে প্রত্যাহার না করা পর্যন্ত রোববার থেকে এ সিদ্ধান্ত অব্যাহত থাকবে। 

সমিতির সভাপতি ইকবালুর রশিদ বলেন, “জজ মোহাম্মদ ইসমাইল দীর্ঘদিন ধরে আইনজীবীদের সঙ্গে নানা বিষয়ে দুর্ব্যবহারের পাশাপাশি অনিয়ম ও স্বেচ্ছারিতার মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনা করে আসছেন। এ নিয়ে সাংগঠনিক সিদ্ধান্তের আলোকে প্রবীন ও আইনজীবী নেতাদের মাধ্যমে প্রতিকার চাওয়া হয়। কিন্তু তারপরও বিচারক মোহাম্মদ ইসমাইলের অভিযোগের ব্যাপারে কোনো সুরাহা করা হয়নি।” 

এ আইনজীবী নেতা বলেন, “জজ মোহাম্মদ ইসমাইল দীর্ঘদিন ধরে আদালতের নির্ধারিত সময়সূচি না মেনে বিচারিক কার্যক্রম পরিচালনা এবং কিছু মামলায় ক্ষেত্রবিশেষে বিচারকের খাস কামরায় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এতে বিচার প্রার্থী এবং আইনজীবীদের নানা ভোগান্তির মুখে পড়তে হয়। এ ছাড়া সম্প্রতি জেলা আইনশৃংখলা কমিটির সভায় তিনি আইনজীবীদের সম্পর্কে অশালীন মন্তব্য করেন।” 

আইনজীবীরা শুধুমাত্র তার (ইসমাইল) আদালত বর্জন করলেও কার্যদিবসগুলোতে অন্য আদালতের কার্যক্রমে অংশ নেবেন বলে জানান জেলা আইনজীবী সমিতির সভাপতি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক