নতুন রূপে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বরিশালের শহীদ মিনারের উদ্বোধন

১৯৭৩ সালের ৩ জানুয়ারি বরিশাল শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2023, 04:18 PM
Updated : 18 Feb 2023, 04:18 PM

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বরিশাল নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারের আধুনিকায়নের পর উদ্বোধন করা হয়েছে। 

শনিবার বিকালে শহীদ মিনারের উদ্বোধন করেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। 

এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বঙ্গবন্ধুর হাতে গড়া শহীদ মিনার আমার হাতে সম্পূর্ণ হলো এর চেয়ে বড় সৌভাগ্য আর কী হতে পারে!” 

“এখানে দলমত নির্বিশেষে মানুষ আসবে। মানুষ এখানে ২১শে ফেব্রুয়ারির দিন সমবেত হয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। তারা যেন নির্বিঘ্নে শ্রদ্ধা নিবেদন করতে পারেন, আমি সে চেষ্টা করেছি। দলমত নির্বিশেষে মানুষের ভালোবাসা চাই। আর কিছুই চাই না আমি।” 

অনুষ্ঠানে আসা বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক বীর প্রতীক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের মধ্যে দ্বিতীয় বৃহত্তম শহীদ মিনার হচ্ছে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার। আর এ শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

“১৯৭৩ সালের ৩ জানুয়ারি বরিশাল সফরের সময় এই শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে বঙ্গবন্ধু ঘোষণা দিয়েছিলেন, এখানে পাঠাগার ও মিলনায়তন নির্মাণের। মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ শহীদ মিনারের সংস্কারকাজ শুরু করেন।” 

বীর মুক্তিযোদ্ধা বলেন, “বঙ্গবন্ধু যখন এই শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তখন এটাই মূল নকশা ছিলো। বদিউর রহমান, হোসেন আলী স্যার ও আমি ঢাকার আদলে এ শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম।” 

উদ্বোধনের পর নৃত্যাঙ্গনের শিল্পীরা নৃত্য পরিবেশন করেন। 

এরপর আলোচনা সভায় অংশ নেন বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, পুলিশের ডিআইজি এস এম আক্তারুজ্জামান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ কমিশনার সাইফুল ইসলাম। 

সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেবাশিষ চক্রবর্তীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর, সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সৈয়দ দুলাল, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি লস্কর নুরুল হক।