ভেজাল গুড়: তিন ব্যবসায়ীকে ১ লাখ ৯০ হাজার টাকা অর্থদণ্ড

অভিযানে ৭ হাজার ৬০০ লিটার চিনির সিরাপ ও ৪ হাজার ৫০০ কেজি ভেজাল গুড় জব্দ করা হয়েছে।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2022, 07:47 AM
Updated : 26 Dec 2022, 07:47 AM

নাটোরের লালপুর ও বাগাতিপাড়া উপজেলায় ভেজাল গুড় তৈরির অপরাধে তিন ব্যবসায়ীকে ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রোববার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত উপজেলার বালিতিতা ইসলামপুর, মোহরকয়া ও রহিমানপুর এলাকায় র‍্যাব ও জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর যৌথভাবে এ অভিযান চালায়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নাটোর কার্যালয়ের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান তানভীর বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল গুড় তৈরি, সংরক্ষণ ও বিক্রির অপরাধে মেসার্স সাগর গুড় কারখানার মালিক মো. সাগর হোসেনকে ৫০ হাজার, মেসার্স মহসিন গুড় কারখানার মালিক মো. মহসিনকে ৭০ হাজার টাকা ও মেসার্স সেলিম গুড় কারখানার মালিক মো. সেলিম রেজাকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা করা হয়েছে।

এ সময় ৭ হাজার ৬০০ লিটার চিনির সিরাপ, ৪ হাজার ৫শ কেজি ভেজাল গুড়, ৩০ কেজি চুন, ২০ কেজি ফিটকিরি, সাত কেজি হাইড্রোজ ও তিন কেজি টেক্সটাইল রঙ জব্দ করা হয় বলে জানান তিনি।

তানভীর আরও বলেন, গুড় ব্যবসায়ীদের ৫ হাজার কেজি চিনি (১০০ বস্তা) বাজারে বিক্রি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া অভিযান শেষে সচেতনতার জন্য লিফলেট বিতরণ করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

র‍্যাব নাটোর ক্যাম্পের উপ-অধিনায়ক, সহকারী পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম বলেন, “বস্তা বস্তা চিনির রস জাল করে বিভিন্ন ধরনের কেমিক্যাল ও কালার মিশিয়ে হুবহু খেজুরের গুড় তৈরি করে বাজারজাত করতো এই ব্যবসায়ীরা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নির্দেশে জব্দ করা গুড় ধ্বংস করা হয়েছে বলে জানান ওই র‍্যাব কর্মকর্তা।