শাবিতে ছাত্রলীগের মারামারি: এবারের মামলায় কর্মকর্তাও আসামি

বাদী রাউফুন জাহান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক সজীবুর রহমানের সমর্থক হিসেবে পরিচিত।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 12:21 PM
Updated : 24 Feb 2023, 12:21 PM

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সমর্থকদের মধ্যে মারামারির ঘটনায় আদালতে আরেকটি মামলা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তাকেও আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে ছাত্রলীগের কর্মী ও বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাউফুন জাহান (মিলিনিয়াম) বাদী হয়ে ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আর সাত-আটজনকে আসামি করে মামলাটি করেন। 

বাদীর আইনজীবী ওবায়দুর রহমান ফাহমি বলেন, সিলেট মহানগর হাকিম মো. সুমন ভূঁইয়ার আদালতে মামলাটি হয়েছে। বিচারক মামলাটি আমলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কামরুজ্জামান চৌধুরীকে ঘটনাটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলায় আসামিদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের হিসাব দপ্তরের কর্মকর্তা ও শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক মৃন্ময় দাশ ঝুটন, রসায়ন বিভাগ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান স্বাধীন, মোস্তফা সাজ্জন, ব্যবসায় প্রশাসন বিভাগের ফারদিন কবির, নৃ-বিজ্ঞান বিভাগের দীপ্ত রায়, অর্থনীতি বিভাগের নাজমুল হুদা শুভর নাম রয়েছে।

আদালতের নির্দেশনার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী বলেন, “ইনফরমালি বিষয়টি আমি জেনেছি। তবে এখনও লিখিত কোনো নির্দেশনা পাইনি।”

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কোনো কমিটি নেই। তবে কর্মীরা বিগত কমিটির উপ-দপ্তর সম্পাদক সজীবুর রহমান এবং রসায়ন বিভাগ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান স্বাধীনের অনুসারী হিসেবে বিভক্ত।

রাউফুন জাহান সাবেক উপ-দপ্তর সম্পাদক সজীবুর রহমানের সমর্থক হিসেবে পরিচিত।

মামলায় বাদী উল্লেখ করেন, আন্ত:বিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টের দায়িত্বে থাকায় গত ৬ ফেব্রুয়ারি খেলার মাঠ পরিদর্শনের জন্য যান তিনিসহ সহপাঠীরা। তখন খেলার মাঠে বসে আসামিরা আড্ডা দিচ্ছিলেন। তাদেরকে ক্রিজ থেকে সরে যাওয়ায় কথা বললে তারা হামলা চালায়।

মামলায় অভিযোগ করা হয়, কিছুক্ষণ পরে আসামিরা মাঠে এসে মৃন্ময় দাশ ঝুটনের নির্দেশে লোহার রড, স্ট্যাম্প, বাঁশের লাঠি ও জিআই পাইপ দিয়ে এলোপাথাড়ি বাদী ও সাক্ষীদের ওপর আবার হামলা চালায়। এতে বাদী মাথায় আঘাত পান। 

সেদিনের ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, মাঠে মারামারির পর দুপক্ষের সমর্থকরা শাহপরাণ হলে গিয়ে সংঘর্ষে জড়ান। এ সময় রুমে ঢুকে ছাত্রলীগ নেতা মেহেদী হাসান স্বাধীনের সমর্থক ফারদিন কবিরকে মারধর করা হয়।

এরপর ফারদিন কবির থানায় মামলা করতে যান। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি না থাকায় মামলা নেয়নি পুলিশ। পরে ১৩ ফেব্রুয়ারি ফারদিন সিলেট মহানগর হাকিম মো. সুমন ভূঁইয়ার আদালতে লিখিত অভিযোগ দেন। বিচারক সিলেটের জালালাবাদ থানার ওসিকে তদন্ত করে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

সেই মামলায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক সজীবুর রহমান, তার অনুসারী সাজ্জাদ হোসেনসহ নয়জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১৪-১৫ জনকে আসামি করা হয়।

অপরদিকে ঘটনাটি তদন্তে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি কমিটি করা হয়েছে। পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান হিসেবে আছেন প্রক্টর কামরুজ্জামান চৌধুরী। 

তদন্তের বিষয়ে জানতে চাইলে প্রক্টর বলেন, “তদন্ত কাজ চলমান রয়েছে। শিগগির আমরা প্রতিবেদন জমা দেব। যারা অপরাধী বলে প্রমাণিত হবে কর্তৃপক্ষের কাছে তাদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করব।“

শিক্ষার্থীরা জানান, ৬ ফেব্রুয়ারি বিকাল ৪টা থেকে ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠের তাদের ব্যাচের ক্রিকেট টুর্নামেন্টের জন্য মাঠ প্রস্তুতের জন্য কাজ করছিলেন।

সন্ধ্যার পর খেলার মাঠের গ্যালারির দক্ষিণ পাশের একটি জায়গায় রসায়ন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইফাত এবং তার বান্ধবী দাঁড়িয়েছিলেন। এ সময় পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা সজীবুর রহমানের সমর্থক রাউফুন জাহান মিলিনিয়াম ও সাব্বিরসহ তার অন্যান্য সহপাঠীরা ইফাতদের সঙ্গে কথা বলতে যান।

এক পর্যায়ে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। তখন ইফাত তার বন্ধু ফারদিন কবিরকে ফোন করে আসতে বলেন। পরে সময়ে ফারদিনের নেতৃত্বে ১০ থেকে ১৫ জন এসে মিলিনিয়াম ও তার সহপাঠীদের মারধর করেন। পরে তাদেরকে তাড়া হলে পাঠায়।

পরবর্তীতে সজীবের সমর্থকরা শাহপরাণ হলে গিয়ে মেহেদী হাসান স্বাধীনের সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়ান। এ সময় রুমে ঢুকে ফারদিনকে মারধর করা হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানান। 

আরও পড়ুন: 

Also Read: শাবিতে ছাত্রলীগ কর্মীকে মারধর: আদালতে মামলার আবেদন, তদন্তের নির্দেশ

Also Read: শাবির মাঠে বিতণ্ডা-মারধর, হলে ফিরে সংঘর্ষে ছাত্রলীগের দুপক্ষ