কেন্দ্রে প্রার্থীর এজেন্টদের নিরাপত্তা দেওয়া হবে: রিটার্নিং কর্মকর্তা

নির্ভয়ে কেন্দ্রে এসে পছন্দের প্রার্থীকে ভোট দিতে গাজীপুরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ইসি কর্মকর্তা।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 10:47 AM
Updated : 24 May 2023, 10:47 AM

আইনের মধ্যে থেকে নির্বাচন কেন্দ্রে সব প্রার্থীর এজেন্টদের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মহানগরীর শহীদ বরকত স্টেডিয়ামে নির্বাচনের নিরাপত্তা বিষয়ক ব্রিফিং শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ভোটকেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়ার বিষয়ে প্রার্থীদের আশঙ্কা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফরিদুল ইসলাম বলেন, “আপনারা যে রকম আশঙ্কা করছেন, সবগুলো বিষয় আমাদের নজরে আছে। এগুলো মাথায় রেখে আমরা সব পরিস্থিতি বিবেচনা করছি এবং সেভাবেই কাজ করছি।”

তিনি আরও বলেন, “এ ধরনের কোনো ঘটনা আমাদের নজরে এলে তাৎক্ষণিক আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ব্যবস্থা নেবে। সবার যে সুযোগ-সুবিধা পাওয়ার কথা আমরা তাদের জন্য সেগুলো নিশ্চিত করব।”

রিটার্নিং কর্মকর্তা বলেন, “জেলা প্রশাসনসহ সব বাহিনী মিলে সিটি নির্বাচনকে সফল করার জন্য কাজ করছে। সবার সহযোগিতার মাধ্যমে আমরা যেন গাজীপুরে মডেল নির্বাচন জাতিকে উপহার দিতে পারি।”

নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, “সিটি নির্বাচনে পাঁচ স্তরে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করে গাজীপুরকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।”

ভোটারদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে তিনি বলেন, “নির্বিঘ্নে, নির্ভয়ে ভোটকেন্দ্রে এসে পছন্দের প্রতীক ও প্রার্থীকে ভোট দিতে পারেন। সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোট প্রদান এবং ভোটাধিকার নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি।”

নির্বাচন কমিশনের তথ্য মতে, প্রতি কেন্দ্রে এবং কক্ষে একটি করে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে ব্যবহার করার জন্য পাঁচ হাজার ২৪৬টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রস্তুত রাখা হয়েছে।

ইভিএমে সমস্যা দেখা দিলে তা দ্রুত সমাধানের জন্য প্রস্তুতি হিসেবে প্রতি কেন্দ্রে একজন করে মোট ৪৮০ জন ট্রাবলশ্যুটার, প্রতি দুই কেন্দ্রে একজন করে মোট ২৪০ জন (ভ্রাম্যমাণ) টেকনিক্যাল এক্সপার্ট, ১৪ জন সহকারী প্রোগামার এবং চারজন প্রোগ্রামার থাকবেন।

এর মধ্যে বেশি গুরুত্বপূর্ণ হলো ৩৫১টি কেন্দ্র (দুই-তৃতীয়াংশের বেশি), আর ১২৯টিকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

৫৭টি ওয়ার্ডে নির্বাহী হাকিম থাকবেন ৭৬ জন, সঙ্গে বিচারিক হাকিমও থাকবেন। র‌্যাবের ৩০টি টিম থাকবে। বিজিবির থাকবে ১৩টি প্লাটুনে প্রতিটিতে ২০ জনের বেশি সদস্য থাকবেন।

এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স পুলিশের ১৯টি এবং মোবাইল হিসেবে ৫৭টি টিম থাকবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রে নিরাপত্তাবাহিনীর ১৭ ও সাধারণ কেন্দ্রে ১৬ জন সদস্য থাকবেন।

মেয়র পদে যারা লড়ছেন

নৌকা প্রতীকে আওয়ামী লীগের মো. আজমত উল্লা খান, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির এম এম নিয়াজ উদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির মো. রাজু আহাম্মেদ এরশাদ, মাছ প্রতীকে গণফ্রন্টের আতিকুল ইসলাম।

ভোট যুদ্ধে ৩৩৩ প্রার্থী

গাজীপুর সিটি নির্বাচনে এবার আট মেয়র প্রার্থীসহ সংরক্ষিত কাউন্সিলর, সাধারণ কাউন্সিলর পদে মোট ৩৩৩ জন সরাসরি ভোট যুদ্ধে অবতীর্ণ হচ্ছেন।

এর মধ্যে মেয়র পদে আটজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া ১৫ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর প্রার্থী ফয়সাল আহমেদ সরকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তাকে নিয়ে এবার নির্বাচনে মোট প্রার্থীর সংখ্যা ৩৩৪ জন।