দুর্ঘটনার ১৫ ঘণ্টা পর মৌলভীবাজারে ট্রেনের বগি উদ্ধার

পারাবত এক্সপ্রেস ট্রেনটি শ্রীমঙ্গল স্টেশন থেকেই যাত্রী নিয়ে ঢাকায় চলে গেছে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 02:06 PM
Updated : 20 May 2023, 02:06 PM

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার ১৫ ঘণ্টা পর দুটি বগি ও ইঞ্জিন উদ্ধার করা হয়েছে।

শনিবার ভোরে দুর্ঘটনার পর আখাউড়া ও কুলাউড়া থেকে দুটি রিলিফ ট্রেন এসে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা সাড়ে ৭টায় বগি ও ইঞ্জিন উদ্ধার করে রেললাইন স্বাভাবিক করা হয় বলে জানান শ্রীমঙ্গল স্টেশনের স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন। 

এখন সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগের আর কোনো প্রতিবন্ধকতা থাকল না।

লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেললাইনে ভেঙে পড়া গাছে ধাক্কা লেগে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ট্রেনটির ইঞ্জিন ও দুইটি বগি লাইনচ্যুত হয়। এর ফলে ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

Also Read: লাউয়াছড়ায় ট্রেন দুর্ঘটনা তদন্তে কমিটি

Also Read: লাউয়াছড়ায় ট্রেনের ইঞ্জিন-বগি লাইনচ্যুত: সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

আন্তঃনগর উদয়ন এক্সপ্রেসের পরিচালক ওমর ফারুক জানান, শনিবার ভোর ৪টা ৪৫ মিনিটের দিকে লাউয়াছড়া পাহাড়ী এলাকা অতিক্রমকালে উদয়ন এক্সপ্রেসটি ঝড়ের কবলে পড়ে। এ সময় ঝড়ে একটি বিশাল আকৃতির গাছ লাইনের উপরে চলন্ত ইঞ্জিনের সামনে পড়ে। তখন ইঞ্জিনটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়।

১৪ বগির ট্রেনটির বাকি ১২টি বগি দুপুরে শ্রীমঙ্গল স্টেশনে নিয়ে আসা হয়। এ ছাড়া অনেকগুলো ট্রেনের যাত্রা বাতিল করা হয়।

ঢাকা থেকে সিলেটের উদ্দেশে ছেড়ে যাওয়া পারাবত এক্সপ্রেস ট্রেনটি শ্রীমঙ্গল স্টেশনে আটকা পড়ে। সেটি পরে বিকালে শ্রীমঙ্গল স্টেশন থেকেই যাত্রী নিয়ে ঢাকায় চলে গেছে।

রেলওয়ে বিভাগ জানায়, রিলিফ ট্রেন এসে ইঞ্জিন ও বগি উদ্ধার করে রেললাইন থেকে সরিয়ে রাখে। বিকাল সাড়ে ৫টায় রেললাইন মেরামতের কাজ শুরু হয়।

দুর্ঘটনা তদন্তে এরই মধ্যে পাঁচ সদস্যের কমিটি করেছে রেল বিভাগ।