লাউয়াছড়ায় ট্রেনের ইঞ্জিন-বগি লাইনচ্যুত: সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

লাউয়াছড়া পাহাড়ী এলাকা অতিক্রমের সময় ঝড়ের কবলে পড়ে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেট অভিমুখী উদয়ন এক্সপ্রেস।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 05:23 AM
Updated : 20 May 2023, 05:23 AM

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে রেললাইনে ভেঙে পড়া গাছে ধাক্কা লেগে একটি ট্রেনের ইঞ্জিন ও দুইটি বগি লাইনচ্যুত হওয়ায় ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

শনিবার ভোরে লাউয়াছড়ার শ্রীমঙ্গল-ভানুগাছ সেকশনে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেট অভিমুখী উদয়ন এক্সপ্রেস এই দুর্ঘটনায় পড়ে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন।

আন্তঃনগর উদয়ন এক্সপ্রেসের পরিচালক ওমর ফারুক জানান, শনিবার ভোর ৪টা ৪৫ মিনিটের দিকে লাউয়াছড়া পাহাড়ী এলাকা অতিক্রমকালে উদয়ন এক্সপ্রেসটি ঝড়ের কবলে পড়ে। এ সময় ঝড়ে একটি বিশাল আকৃতির গাছ লাইনের উপরে চলন্ত ইঞ্জিনের সামনে পড়ে। তখন ইঞ্জিনটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়।

খবর পেয়ে ভোর ৬ টার দিকে ঘটনাস্থলে পৌছে রেল পুলিশ ও দমকল বাহিনীর সদস্যরা। তারা যাত্রীদের উদ্ধার করে কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে স্টেশনে পাঠিয়ে দেন।

এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খবর পেয়ে আমাদের উদ্ধারকারী দল লাইনচ্যুত ইঞ্জিন ও বগি উদ্ধার করে রেল চলাচল স্বাভাবিক করতে কাজ করছে।”

সিলেটের সঙ্গে আপাতত ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে বলে জানান তিনি।

শ্রীমঙ্গল রেলওয়ের উর্ধ্বতন উপ-প্রকৌশলি মো. সাইফুল্লাহ জানান, এর মধ্যে আখাউড়া ও কুলাউড়া থেকে দুটি রিলিপ ট্রেন ঘটনাস্থলে পৌঁছেছে। উদ্ধার কাজ চলছে।

এদিকে দুপুর পর্যন্ত ট্রেন চলাচল সচল করা সম্ভব না হওয়ায় ঢাকা থেকে সিলেটগামী কালনী, সিলেট থেকে ঢাকাগামী জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনের সিডিউল বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন ম্যানেজার সাখাওয়াত হোসেন।