সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মবিরতিতে ‘স্থবির’ বেনাপোল বন্দর

দাবি আদায়ের লক্ষ্যে বন্দর ব্যবহারকারীরা শুল্ক ভবনের প্রধান গেটের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করছেন।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 10:54 AM
Updated : 30 Jan 2023, 10:54 AM

১০ দফা দাবিতে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের ডাকা কর্মবিরতির কারণে যশোরের বেনাপোল স্থলবন্দরে কাজকর্ম বন্ধ রয়েছে।

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বলেন, সোমবার সকাল থেকে সিঅ্যান্ডএফ এজেন্ট মালিক ও স্টাফ অ্যাসোসিয়েশনের সদস্যরা কর্মবিরতিতে থাকায় শুল্ক ভবন ও বন্দরের কাজকর্ম বন্ধ রয়েছে।

সকাল থেকেই দাবি আদায়ের লক্ষ্যে বন্দর ব্যবহারকারীরা শুল্ক ভবনের প্রধান গেটের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করছেন।

কাস্টমস এজেন্টস লাইসেন্সিং বিধিমালা-২০২০ সংশোধনের দাবিতে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশন রোববার কর্মবিরতির ডাক দেয়।

ওই বিধিমালায় এ দেশের সব সিঅ্যান্ডএফ এজেন্টের মৌলিক অধিকার খর্ব করা হয়েছে বলে মনে করে সংগঠনটি।

ফলে এই বিধিমালা সংশোধন করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যানকে চিঠি দিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশন।

এর পরিপ্রেক্ষিতে রোববার জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস রপ্তানি ও বন্ড শাখার প্রথম সচিব আবুল বাশার মোহম্মদ শফিকুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশনেকে দেওয়া হয়েছে।

ওই চিঠিতে তাদের প্রস্তাবনা নিয়ে আলোচনার জন্য ৭ ফেব্রুয়ারি রাজস্ব ভবনে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। কাস্টমস এজেন্ট লাইসেন্সিং বিধিমালা-২০২০ সংশোধনের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষার জন্য জাতীয় রাজস্ব বোর্ডে প্রক্রিয়াধীন রয়েছে বলেও চিঠিতে জানানো হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের চিঠি পেলেও ফেডারেশন অব বাংলাদেশ কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশন দুদিনের কর্মবিরতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত বহাল রাখে।

বেনাপোল শুল্ক ভবনের কাস্টমস কার্গো অফিসের রাজস্ব কর্মকর্তা কলিমুল্লাহ বলেন, বন্দর ও শুল্ক ভবনের সর্ববৃহৎ সংগঠন সিঅ্যান্ডএফ মালিক-কর্মচারীরা কর্মবিরতিতে থাকায় আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

ভারতের কোনো আমদানি পণ্য চালান বেনাপোল বন্দরে আসেনি।আবার বাংলাদেশি কোনো রপ্তানি পণ্যবাহী ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে যায়নি।

এ ব্যাপারে বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সহসভাপতি খায়রুজ্জামান মধু বলেন, চিঠি পাওয়ার পর রোববার রাতে আমরা সভা করেছি। ফেডারেশনের সিদ্ধান্ত মোতাবেক আমরা সোমবার ও মঙ্গলবার কর্মবিরতি পালন করব।

দাবি প্রসঙ্গে বেনাপোল বন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান বলেন, লাইসেন্সিং বিধিমালা-২০২০ এর বিধি ১৫ (৫) ঘ, ১৯ (খ) (আ), ২৩ (১) (ঞ) ও এবং ২৪ (৪) সিঅ্যান্ডএফ ব্যবসায়ীদের স্বার্থবিরোধী।ফলে এসব বিধি সংশোধনের দাবি জানিয়ে আসছেন তারা।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে- শুল্ক মূল্যায়ন বিধিমালা-২০০০ যথাযথভাবে বাস্তবায়ন করা, এইচএস কোড ও সিপিসি ভুলের কারণে জরিমানা আরোপ ও শাস্তিমূলক বিধিবিধান বাতিল।

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন বলেন, “ফেডারেশনের নেতারা ঢাকা কেন্দ্রীয় অফিসে বসেছেন। সারাদেশে এখনও কর্মবিরতি চলছে। তাদের সিদ্ধান্তের অপেক্ষায় আমরা আছি।”

এর আগেও দাবি না মানায় গত বছরের ৭ জুন সারাদেশে কর্মবিরতি পালন করেছিল ফেডারেশনের আওতাভুক্ত সকল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন।

দেশে সরকার অনুমোদিত ২৪টি স্থলবন্দরের মধ্যে সচল ১২টি স্থলবন্দর। এর মধ্যে চট্টগ্রাম সমুদ্র বন্দরের পরে বেনাপোল স্থলবন্দর দ্বিতীয় বৃহত্তম রাজস্ব আহরণকারী বন্দর।