কুমিল্লায় সড়কে কাজ, ঢাকা-চট্টগ্রাম পথে ২৫ কিলোমিটার যানজট

সড়ক সংস্কারের কারণে এই যানজটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন পরিবহন চালকরা।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 09:40 AM
Updated : 28 Sept 2022, 09:40 AM

কুমিল্লার দাউদকান্দি উপজেলায় সড়কে সংস্কার কাজের কারণে ঢাকা-চট্টগ্রামের পথে ২৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

পরিবহন চালক ও যাত্রীরা জানান, উপজেলার গৌরীপুর বাজারের কাছাকাছি সংস্কার কাজের কারণে চট্টগ্রাম থেকে ঢাকামুখী লেনে বুধবার সকাল ৮টা থেকেই যানজটের সৃষ্টি হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেটি আরও তীব্র হয়েছে।

সংস্কার কাজ ২৪ ঘণ্টা চলমান থাকায় ঢাকামুখী মাত্র একটি লেনে গাড়ি চলতে পারছে। এতে গাড়ির চাপ সৃষ্টি হলে চান্দিনার মাধাইয়া এলাকা থেকে গৌরীপুর হয়ে দাউদকান্দি টোল প্লাজা পর্যন্ত যানজট লেগে যায়।

এতে ভোগান্তি পড়ে অ্যাম্বুলেন্স, যাত্রীবাহী বাস, পণ্যবাহী গাড়িসহ সব ধরনের যানবাহন।

কুমিল্লা থেকে ঢাকাগামী একটি পরিবহনের যাত্রী মোহাম্মদ সোহেল জানিয়েছেন, কুমিল্লা থেকে ছয় ঘণ্টায় তিনি গৌরিপুর বাজারে এসেছেন। চার ঘণ্টায় তিনি আধা কিলোমিটার জায়গা পার হতে পেরেছেন।

দুপুরে দাউদকান্দি হাইওয়ে পুলিশের ওসি জাহাঙ্গীর আলম বলেন, “যানজট আছে কিছুটা। আমাদের পুরো টিম মাঠে কাজ করছে। গত দুই দিন আমি নিজেও রাস্তায় আছি। আমরা চেষ্টা করছি, যানজট কমিয়ে আনার। আমরা চালক ও যাত্রীদের সরকারি কাজে সহায়তা করার অনুরোধ জানাচ্ছি।”

কুমিল্লার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, “আমরা সংস্কার কাজ দ্রুত গতিতেই করছি। পূজার কারণে ঘরমুখো মানুষের চাপ বেশি। যানবাহনও বেশি। তাই যানজটে ভোগান্তি হচ্ছে।

“আমরা যানজট প্রবণ এলাকায় মাইকিং করছি। বিকল্প হিসেবে কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া হয়ে ঢাকা সড়ক ব্যবহার করার অনুরোধ করছি।”

“তাছাড়া আমরা সবাইকে বলবো, ঢাকা যাওয়ার জন্য যেন সময় নিয়ে বের হন। আমরা জনগণের জন্যই কাজ করি। আমরা সবাইকে বলব, কাজ শেষ হওয়া পর্যন্ত একটু ধৈর্য ধরতে।”

নির্বাহী প্রকৌশলী আরও বলেন, একটি অংশের কাজ শেষ করে কয়েকদিন কোনো গাড়ি ওই অংশে আমরা চলাচল করতে দেই না। যাতে কাজটি মজবুত হয়। এই কারণে সময় বেশি লাগছে। আরও পাঁচ থেকে ছয় মাস সময় লাগতে পারে পুরো কাজ শেষ হতে।