সাভারে তল্লাশিতে যাচাই করা হচ্ছে পরিচয়পত্র

সাভার ও আশুলিয়া থানার বিভিন্ন এলাকায় রাতে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2023, 09:01 AM
Updated : 27 Oct 2023, 09:01 AM

সাভারে রাজধানীর প্রবেশপথ ঢাকা-আরিচা মহাসড়কসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে পুলিশ। যানবাহন তল্লাশির পাশাপাশি জিজ্ঞাসাবাদে যাত্রীর পরিচয় নিশ্চিত করে যেতে দেওয়া হচ্ছে গন্তব্যে। প্রয়োজনে যাচাই করা হচ্ছে পরিচয়পত্রও।

শুক্রবার সকাল থেকে আমিনবাজার, বিরুলিয়া মিরপুর সড়ক, ধামরাইয়ের ইসলামপুর ও আশুলিয়া ব্রিজে চেকপোস্ট বসিয়ে তল্লাশি কার্যক্রম চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এ ছাড়া বৃহস্পতিবার রাতে সাভার ও আশুলিয়া থানার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপির কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সাভার মডেল থানার পরিদর্শক (তদন্ত) আব্দুর রাশিদ বলেন, শনিবার রাজধানীতে দুটি রাজনৈতিক দলের সমাবেশ রয়েছে, তাই কেউ যেন ঢাকায় প্রবেশ করে কোনো নাশকতা কিংবা বিশৃঙ্খলা তৈরি করতে না পারে সেই লক্ষ্যেই আমাদের এই চেকপোস্ট কার্যক্রম চলছে। এটি আমাদের নিয়মিত কার্যক্রমের অংশ।

শুক্রবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ২০ শয্যা হাসপাতালের সামনে ঢাকা জেলা পুলিশের চেকপোস্ট বসিয়ে ঢাকাগামী বিভিন্ন দূরপাল্লার যাত্রীবাহী বাস, গণপরিবহন, প্রাইভেট কার, মাইক্রোবাস, মোটরসাইকেল থামিয়ে সন্দেহভাজন যাত্রীদের জিজ্ঞাসাবাদ ও যাত্রীদের সঙ্গে থাকা ব্যাগপত্র, মালামাল তল্লাশি করছে পুলিশ।

পুলিশের পক্ষ থেকে এ সময় বিভিন্ন যাত্রীদের কাছে তাদের গন্তব্য, তারা কোথায় থেকে আসছেন, কোথায় যাবেন এবং তাদের পেশা সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে। কথাবার্তায় সন্দেহ হলে যাত্রীদের সঙ্গে থাকা পরিচয়পত্রও যাচাই করছে পুলিশ।

ধামরাই থানার পরিদর্শক (অপারেশন) নির্মল কুমার দাস বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সকাল থেকে ধামরাইয়ের ইসলামপুরে চেকপোস্ট বসিয়ে যানবাহনসহ সন্দেহভাজনদের তল্লাশি কার্যক্রম চালানো হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার রাতে সাভার ও আশুলিয়া থানার বিভিন্ন এলাকা অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৯ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সাভার মডেল থানার  পরিদর্শক (অপারেশন) নয়ন কারকুন বলেন, বিভিন্ন মামলায় বিএনপির ছয়জন ও জামায়াতের একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এটি আমাদের নিয়মিত কার্যক্রমের অংশ। তাদের সাত দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

অপরদিকে আশুলিয়া থানার ওসি এসএম কামরুজ্জামান বলেন, বিএনপির দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে থানায় আগের মামলা রয়েছে।

সাভার থানা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা অভিযোগ করেছেন, শনিবারের বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুলিশ বিভিন্ন এলাকায় বাড়িতে বাড়িতে অভিযান চালিয়ে নেতাকর্মীদের গ্রেপ্তার করছে।

তিনি বলেন, বিএনপি নেতা-কর্মীদের বাড়িতে বাড়িতে রাতে পুলিশ অভিযান চালাচ্ছে তাই গ্রেপ্তার আতংকে নেতা-কর্মীরা বাড়িতে ছিলেন না। এর মধ্যেও কয়েকজনকে গ্রেপ্তারের খবর পেয়েছেন।

ঢাকা জেলার (উত্তর) অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লা-হিল কাফি বলেন, সমাবেশকে কেন্দ্র করে কেউ যেন ঢাকায় প্রবেশ করে কোনো ধরনের নাশকতা কিংবা বিশৃঙ্খলা তৈরি করতে না পারে, সেটি নিশ্চিত করতেই পুলিশের এই চেকপোস্ট কার্যক্রম চলছে।

তবে চেকপোস্টে কোনো ধরনের হয়রানি বা সন্দেহভাজন কাউকে আটক-গ্রেপ্তার করা হয়নি বলে জানান পুলিশের এই কর্মকর্তা।