ভ্রমণ নিষেধাজ্ঞা উঠল রোয়াংছড়ি উপজেলায়

রুমা উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2023, 06:01 PM
Updated : 10 Feb 2023, 06:01 PM

তিন মাস পর বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় পর্যকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তবে রুমা উপজেলায় নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে। 

শুক্রবার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমীন পারভিন তিবরীজি স্বাক্ষরিত সরকারি বিভিন্ন দপ্তরে পাঠানো গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের ৯ জানুয়ারি বান্দরবান সেনা রিজিয়নের জারি করা গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় ১০ ফেব্রুয়ারির এক পত্রের আলোকে পর্যটকদের নিরাপত্তার বিষয় বিবেচনা করে রোয়াংছড়ি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করা হলো।

বান্দরবানের সাত উপজেলার মধ্যে রুমা ছাড়া অন্য উপজেলাগুলোয় আগের মত পর্যটকরা ভ্রমণ করতে পারবেন বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলা ও রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউনিয়নের দুর্গম সীমান্ত এলাকায় সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী। ফলে গত বছর ১৭ অক্টোবর থেকে বান্দরবানের রোয়াংছড়ি ও রুমা উপজেলায় অনির্দিষ্টকালের জন্য পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় স্থানীয় প্রশাসন। 

এরপর দফায় দফায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে থানচি ও আলীকদম উপজেলাকেও ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা হয়। পরে থানচি ও আলীকদম ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এবার রোয়াংছড়ি উপজেলা থেকেও ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো। তবে রুমা উপজেলায় এখনও নিষেধাজ্ঞা বহাল রয়েছে।