জাবিতে সহপাঠীর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

উপাচার্য ঘটনাটি তদন্তের অনুমোদন দিয়েছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 11:26 AM
Updated : 22 May 2023, 11:26 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বিরুদ্ধে সহপাঠীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী।

সোমবার বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলের প্রধান অধ্যাপক জেবউন্নেসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে তিনি অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের (৪৭তম ব্যাচ) শিক্ষার্থী।

অভিযোগপত্রে ওই ছাত্রী উল্লেখ করেছেন, ১৭ এপ্রিল বিকালে তিনি ইন্সটাগ্রাম এবং ফেইসবুকে একটি স্টোরি শেয়ার করেন। স্টোরিতে একটি লিঙ্ক দেওয়া ছিল, যেটিতে ক্লিক করে পরবর্তী সময়ে পরিচয় গোপন রেখে বার্তা পাঠানোর সুযোগ থাকে।

“তবে ওই ছাত্র পরিচয় গোপন না করে স্টোরির রিপ্লাই দিয়ে মেসেজ পাঠান। যেখানে মেসেজটি শুধু যৌন ইঙ্গিতপূর্ণই নয়; পাশাপাশি কুরুচিপূর্ণ ও অপমানজনক ছিল।

“এ ব্যাপারে অন্য সহপাঠীরা ওই ছাত্রকে জিজ্ঞেস করলে তিনি দাবি করেন, তিনি মজা করে মেসেজটি দিয়েছিলেন। এ ছাড়া এ রকম মেসেজ তিনি আরও অনেককেই দিয়ে থাকেন।

ছাত্রী অভিযোগপত্রে আরও বলেন, “ওই ছাত্রের কাছ থেকে এরকম মন্তব্যের সম্মুখীন হওয়া আমার জন্য হুমকিস্বরূপ। তিনি যেহেতু বলেছেন, তিনি এমন বার্তা অনেককে পাঠান, সেহেতু আমার অন্য সহপাঠীরাও তার সঙ্গে ক্লাস করতে বা পরীক্ষা দিতে নিরাপত্তাহীনতায় ভুগছেন।”

ভুক্তভোগী ওই শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১৭ মে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে অভিযোগ দিয়েছিলাম। প্রক্টর স্যার বলেছিলেন, যেহেতু যৌন নিপীড়নের ঘটনা সুতরাং যৌন নিপীড়নবিরোধী সেলে পাঠিয়ে দেওয়া হবে।”

দেরিতে অভিযোগ দেওয়া বিষয়ে ভুক্তভোগী বলেন, “সেই সময় রমজান মাস থাকায় বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। বিশ্ববিদ্যালয় খোলার পর আমার বিভাগের শিক্ষক এবং সহপাঠীদের সঙ্গে কথা বলে অভিযোগ দিয়েছি।

“ঈদের ছুটির পরও আমি তাকে কোনো ধরনের অনুতপ্ত হতে দেখিনি বরং তার আচরণ ছিল হুমকিস্বরূপ। এর মধ্যে ওই ছাত্র তার মাকে নিয়ে এসে আমার কাছে মাফ চেয়েছিলেন কিন্তু তার অ্যাপ্রোচ ছিল হুমকিস্বরূপ।”

এ ব্যাপারে জানতে চাইলে ওই ছাত্র সাংবাদিকদের বলেন, “আমি তো দোষ স্বীকার করে মাফ চেয়েছি। তারপরও কেন অভিযোগ দিল বুঝতেছি না।”

অধ্যাপক জেবউন্নেসা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১৭ মে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস থেকে যৌন নিপীড়নবিরোধী সেলে অভিযোগটি ফাইল আকারে আসে। উপাচার্যকে ঘটনাটি অবহিত করা হলে তিনি তদন্তের অনুমোদন দিয়েছেন।”