ধামরাইয়ে বেতন-বোনাস না দিয়ে কারখানা বন্ধ, বিক্ষোভ

“কোনো ঘোষণা ছাড়া কারখানা বন্ধ করায় শ্রমিকরা জোর করে ভেতরে প্রবেশের চেষ্টা করে। এতে ব্যর্থ হয়ে কারখানার সামনেই বিক্ষোভ করতে থাকে।”

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 01:13 PM
Updated : 3 April 2024, 01:13 PM

ঢাকার ধামরাইয়ে বেতন-বোনাস দেওয়ার আগের দিন কোনো নোটিস ছাড়াই একটি পোশাক কারখানা বন্ধ করে দেওয়ায় বিক্ষোভ দেখিয়েছেন শ্রমিকরা।

বুধবার সকাল ৯টা থেকে তিন ঘণ্টা উপজেলার সোমভাগ ইউনিয়নের কাউন্সিল বাজার এলাকার ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড নামে একটি পোশাক কারখানার কয়েক’শ শ্রমিক বিক্ষোভ করেন।

কারাখানার শ্রমিক জোসনা বলেন, বৃহস্পতিবার বেতন ও ঈদের বোনাস দেওয়ার কথা ছিল; কিন্তু বুধবার কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

কুলসুম নামের এক শ্রমিক বলেন, বেতন ও ঈদ বোনাসের দাবিতে মঙ্গলবারও কর্মবিরতী করে শ্রমিকরা। সেদিন কর্তৃপক্ষ জানিয়ে দেয়, বুধবার স্টাফদের ও বৃহস্পতিবার শ্রমিকদের বেতন বোনাস পরিশোধ করবে।

শ্রমিক আয়শা বলেন, সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে তাদের কারখানায় ঢুকতে দেওয়া হয়নি। শ্রমিকদের জানানো হয়, কারখানা বন্ধ।

“কোনো ঘোষণা ছাড়া কারখানা বন্ধ করায় শ্রমিকরা জোর করে ভেতরে প্রবেশের চেষ্টা করে। এতে ব্যর্থ হয়ে কারখানার সামনেই বিক্ষোভ করতে থাকে।”

শিল্প পুলিশ-১ আশুলিয়া জোনের সহকারী পুলিশ সুপার রাশেদুল বারি বলেন, শ্রমিকদের বেতন দেওয়ার কথা ছিল, কিন্তু বেতন দিতে পারেনি কর্তৃপক্ষ। এজন্য মালিকপক্ষ আজকের জন্য কারখানা বন্ধ রেখেছে।

“কিন্তু শ্রমিকরা কারখানায় এসে হামলার চেষ্টা করে। আমরা শ্রমিকদের বুঝিয়ে সরিয়ে দিয়েছি। বর্তমানে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।”

এ বিষয়ে জানতে ওডিসি ক্রাফট লিমিটেড কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) নুরুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি।