ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হচ্ছে: প্রেস কাউন্সিল চেয়ারম্যান

“ডিজিটাল আইনটি সংশোধন করা হলে; সেটি দেশ ও জনগণের কল্যাণে প্রয়োগ করা হবে।”

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 11:16 AM
Updated : 1 June 2023, 11:16 AM

ডিজিটাল নিরাপত্তা আইনের অনেক ক্ষেত্রে অপব্যবহার করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

তিনি বলেছেন, “ডিজিটাল আইন প্রয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, এই আইনের অধীনে মামলায় অভিযুক্ত ব্যক্তিকে বাছ-বিচারহীনভাবে জামিন না দেওয়া। জামিন অযোগ্য বলেই জামিন দেওয়া যাবে না, এটা সবক্ষেত্রে ঠিক নয়।”

বৃহস্পতিবার নওগাঁ সার্কিট হাউসে বাংলাদেশ প্রেস কাউন্সিলের আয়োজনে ‘প্রেস কাউন্সিল আইন-১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন’ সম্পর্কিত সেমিনার ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ডিজিটাল আইনেও জামিন দেওয়া যায় উল্লেখ করে নিজামুল হক বলেন, “বিচারক তার বিবেচনা প্রয়োগ করে যদি মনে করেন, তিনি জামিন দেবেন সেটা করতে পারবেন।

“সরকার এই আইনটি সংশোধন করার ব্যবস্থা নিচ্ছেন। আমরা সে দিনের অপেক্ষায় আছি; যেদিন আইনটি সংশোধন করা হবে এবং আইনটি দেশের স্বার্থে এবং জনগণের কল্যাণে প্রয়োগ করা হবে।”

নিজামুল হক আরও বলেন, “যারা সাংবাদিকতা করবেন তাদের প্রথম পেশা হতে হবে সাংবাদিকতাই। দ্বিতীয় পেশা অন্য কিছু হতে পারে। যিনি সাংবাদিকতা করবেন তাকে নূন্যতম গ্রাজুয়েট হতে হবে অথবা সাংবাদিকতায় অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।”

নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন চন্দ্র রায়ের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সচিব মাসুদ খান, নওগাঁ পুলিশ সুপার গাজিউর রহমান, সাংবাদিক সাদেকুল ইসলাম, এম আর রকি, বেলায়েত হোসেন, খোরশেদ আলম।

সভায় নওগাঁয় কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন পোর্টাল ও বিভিন্ন সংবাদ সংস্থার জেলা ও উপজেলা প্রতিনিধি উপস্থিত ছিলেন।