আখাউড়া বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

পণ্যের নিরাপত্তায় অনিশ্চয়তার অভিযোগ তুলে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 12:07 PM
Updated : 6 Sept 2018, 12:07 PM

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়।

আখাউড়া স্থলবন্দরের আমদানি- রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, ভারতের ত্রিপুরার আগরতলায় ব্যবসায়ীদের সঙ্গে সেখানকার ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) স্থানীয় কিছু নেতার দ্বন্দের কারণে বাংলাদেশি পণ্যের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে না।

“এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এই বন্দর দিয়ে বাংলাদেশি ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি বন্ধ রাখবে।”

শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, “চাঁদার দাবিতে বুধবার আখাউড়া স্থলবন্দর দিয়ে রপ্তানি হওয়া মাছ, সিমেন্ট ও তুলাসহ অন্যান্য পণ্যবোঝাই ট্রাক আগরতলা বন্দরে আটকে দেয় বিজেপির কয়েকজন নেতা। সন্ধ্যা পর্যন্ত আটকে থাকায় ১০ টনেরও বেশি মাছ পচে যায়। পরে সাময়িকভাবে বোঝাপড়ার মাধ্যমে রাতে বন্দর থেকে ছাড়া পায় ট্রাকগুলো।”

তিনি বলেন, কিন্তু সমস্যার স্থায়ী সমাধান না হওয়ায় বৃহস্পতিবার সকালে মাছ রপ্তানি বন্ধ ঘোষণা করেন আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা।

“এরপর বিকালে বিজ্ঞপ্তি দিয়ে আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন অনির্দিষ্টকালের জন্য সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধের ঘোষণা দেয়।”

“ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা হয়েছে, তাদেরকে বলা হয়েছে পরিস্থতি স্বাভাবিক হলে আমরা আবার আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করবে,” বলেন শফিকুল।