খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘মারধর’, প্রতিবাদে সড়কে বিক্ষোভ

আহত তিন শিক্ষার্থীকে খুলনা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে ভর্তি করা হয়েছে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2024, 09:29 AM
Updated : 18 Feb 2024, 09:29 AM

একদল পরিবহন শ্রমিকের বিরুদ্ধে খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে মারধরের অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে শিক্ষার্থীরা।

রোববার সকাল ১০টায় জিরো পয়েন্ট এলাকা অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে গুরুত্বপূর্ণ এ সড়কে যান চলাচল বন্ধ যায়; ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

পরে পুলিশ দুই পরিবহন শ্রমিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা দুই ঘণ্টা পর অবরোধ তুলে নেয় বলে খুলনা মেট্রোপলিটন পুলিশের সোনাডাঙ্গা জোনের সহকারী পুলিশ কমিশনার আবু নাসের জানান।

আহত তিন শিক্ষার্থীকে খুলনা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে ভর্তি করা হয়েছে।

শিক্ষার্থীদের বরাতে সহকারী পুলিশ কমিশনার বলেন, “সকালে জেলার পাইকগাছা উপজেলা থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এক শিক্ষার্থী তার মা ও বোনকে নিয়ে খুলনায় যাচ্ছিলেন। পথে বাসচালকের সহকারী ও সুপারভাইজারের সঙ্গে ওই শিক্ষার্থীর কথা কাটাকাটি হয়।

“এ কথা ছেলেটি তার সহপাঠীদের জানালে বিশ্ববিদ্যালয় থেকে কয়েকজন শিক্ষার্থী জিরো পয়েন্ট এলাকায় অবস্থান নেয়। পরে বাসটি জিরো পয়েন্টে পৌঁছালে শিক্ষার্থীরা বাস চালকের সহকারী ও সুপারভাইজারের সঙ্গে কথা বলতে গেলে অন্য শ্রমিকেরা গিয়ে তাদের মারধর করে। এ খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে কয়েক’শ শিক্ষার্থী জিরো পয়েন্ট এলাকায় অবস্থান নিয়ে চারটি সড়কের প্রবেশমুখ বন্ধ করে দেয়।”

এ সময় জনগণের ভোগান্তির বিষয়টি মাথায় রেখে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শিক্ষক ও পুলিশ কর্মকর্তারা শিক্ষার্থীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন। এর প্রেক্ষিতে বেলা ১২টার দিকে তারা সড়ক থেকে সরতে রাজি হয় বলে পুলিশের এ কর্মকর্তা জানান।

আবু নাসের বলেন, “আটক দুই পরিবহন শ্রমিককে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিশ্চিত করেছে, ওই দুজনই তাদের মারধর করেছিল।”

এ ঘটনায় অভিযোগ দায়ের হয়েছে কি-না জানতে চাইলে এ পুলিশ কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযোগ দিলে আটক দুজনের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।