নিউ ইয়র্কে শুরু হচ্ছে অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

সম্মেলনে বাংলাদেশসহ ২০টির বেশি দেশের শিক্ষাবিদরা অংশ নেবেন।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2023, 05:53 AM
Updated : 9 April 2023, 05:53 AM

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ব্যবসা ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক দ্বাদশ আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে সোমবার থেকে, যেখানে বাংলাদেশসহ বিশ্বের ২০টির বেশি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

তিন দিনের এই সম্মেলনের মাধ্যমে একটি বৈশ্বিক সমাবেশে জ্ঞান অন্বেষণ এবং অংশগ্রহণকারীদের মধ্যে নেটওয়ার্কিংয়ের সুযোগ তৈরি হবে বলে মনে করেন আয়োজনের নির্বাহী সভাপতি ড. পি আর দত্ত।

তিনি বলেন, একটি টেকসই জাতি গঠনে এবং জাতীয় প্রগতিকে আরও বেগবান করতে সবচেয়ে বেশি প্রয়োজন উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধি করা এবং সত্যিকারের গবেষণায় মনোনিবেশ করা। সত্যিকারের দক্ষ জনগোষ্ঠী তৈরি করার জন্য শিক্ষাক্ষেত্রে আনতে হবে আমূল পরিবর্তন।

“শিক্ষাদান এবং গ্রহণের সনাতনী পদ্ধতির পরিবর্তন হওয়া দরকার। আমাদের সকলকে আরও বেশি মাত্রায় বিশ্বের নতুন নতুন পদ্ধতিগুলোর সঙ্গে আদান-প্রদানের মাধ্যমে পরিচিতি বাড়াতে হবে এবং পারস্পরিক শ্রদ্ধার মনোভাব নিয়ে একে অপরের সঙ্গে জড়িত হতে হবে। এ বিষয়গুলো প্রাধান্য পাবে সম্মেলনে উপস্থাপন করা বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধে।“

সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করবেন মেডগার এভার্স কলেজের বিজনেস স্কুলের ডিন জো-অ্যান রোল, কেন্ট স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক দীপরাজ মুখার্জি, হার্ভার্ড বিজনেস স্কুলের ক্যারিন-ইসাবেল নুপ, ‘হিউম্যান সাসটেইনেবিলিটি ইনসাইড আউট’ এর আন্তোনিও সাদারিক, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ন্যাশনাল রিসার্চ ইউনিভার্সিটির হায়ার স্কুল অফ ইকোনমিক্সের অধ্যাপক ভায়াচেস্লাভ এম শাভশুকভ এবং সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের মেডগার এভার্স কলেজের অধ্যাপক ভেরোনিকা উদেওগালানিয়া।

মেডগার এভার্স কলেজ ও সেন্টার ফর বিজনেস অ্যান্ড ইকোনমিক রিচার্সের আয়োজনে এ সম্মেলনে ৮০টি উপস্থাপনা থাকবে। অনুষ্ঠানে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, পোল্যান্ডসহ ২০টির বেশি দেশের শিক্ষাবিদদের অংশগ্রহণের কথা রয়েছে।