দেশে দেশে স্বাধীনতা দিবস উদযাপন

স্মৃতিস্তম্ভে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক পরিবেশনা ছিল উদযাপন আয়োজনে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 02:52 PM
Updated : 26 March 2024, 02:52 PM

প্রবাসী বাংলাদেশি এবং সংশ্লিষ্ট দেশের সরকারি-বেসরকারি ব্যক্তিদের নিয়ে বিভিন্ন দেশে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ মিশনগুলো। 

দেশে দেশে স্মৃতিস্তম্ভে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক পরিবেশনা ছিল ওই উদযাপন আয়োজনে। মিশনগুলোর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে উদযাপনের তথ্য তুলে ধরা হয়। 

রিয়াদ 

সৌদি আরবের রিয়াদে দূতাবাস চত্বরে জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের আয়োজনের সূচনা হয়। 

এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা। 

এরপর রিয়াদে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন, বাংলাদেশ কমিউনিটি স্কুল স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 

এ সময় বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য দেন রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী। 

দেশের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের কথা তুলে ধরেন তিনি বলেন, “বঙ্গবন্ধু একটি সুখী, সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলার স্বপ্ন দেখতেন। তার এই স্বপ্নকে বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

“বাংলাদেশে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী ২০৪১ সালে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের দেশে উন্নীত করার রূপকল্প গ্রহণ করেছেন এবং তা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।” 

তিনি সবাইকে বৈধ পথে রেমিটেন্স বাংলাদেশে পাঠানোর মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে অব্যাহত রাখার আহ্বান জানান। 

দূতাবাসের কাউন্সেলর মোঃ বেলাল হোসেনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

প্রবাসীদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, এম আর মাহবুব, মনিরুল ইসলাম ও হাফিজুল ইসলাম পলাশ আলোচনায় অংশ নেন। 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সকল শহিদ, জাতির পিতা ও তাঁর পরিবারের শহিদ সদস্য ও দেশ জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়া করা হয়। 

জাকার্তা 

জাতীয় পতাকা উত্তোলন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও প্রামাণ্য চিত্র প্রদর্শনের মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে ইন্দোনেশিয়ার জাকার্তায় বাংলাদেশ দূতাবাস।

আলোচনায় সভায় জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত তরিকুল ইসলাম বিশ্ব মানচিত্রে বাংলাদেশের গৌরবোজ্জ্বল স্থান করে নেওয়া এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বর্তমান সরকারের নিরলস প্রয়াসের কথা তুলে ধরেন।

মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে প্রবাসী বাংলাদেশিদের অবদান অব্যাহত রাখার আহ্বান জানান তিনি। 

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তারা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন। শেষে জাতির পিতা ও তার পরিবারের সব শহীদ সদস্য এবং বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। 

হংকং 

অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে হংকংয়ে বাংলাদেশের কনস্যুলেট জেনারেল। 

শুরুতে ওই মিশনের সব কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন কনসাল জেনারেল ইসরাত আরা।

অনুষ্ঠানে অস্থায়ী স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করা হয়। পাঠ করা হয় স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী। 

প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহ্বান জানান কনসাল জেনারেল ইসরাত আরা। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন কনসাল জাহিদুর রহমান। কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি হংকংয়ে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।