সাইপ্রাসের চিঠি: ইউরোপ প্রবাসীদের মন কেন কঠিন

লোকে বলে ইউরোপে যারা থাকে তাদের মন খুব কঠিন হয়। তাদের ভেতর দেশ ও পরিবারের প্রতি তেমন মায়া হয় না। তারা খুব কঠিন মনের মানুষ।

মাহাফুজুল হক চৌধুরী, সাইপ্রাসের নিকোশিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2019, 08:20 AM
Updated : 22 June 2019, 08:20 AM

হ্যাঁ, এটা একেবারে শতভাগ সত্য। তবে কারণ কী জানেন?

আমরা ছোটবেলা থেকে দেখছি যে যারা বিদেশ যায় বিশেষ করে মধ্যপ্রাচ্যে যায় তাদের কোন ঝামেলা পোহাতে হয় না। শুরুতে গিয়েই উঠে কোন না কোন আত্মীয়-স্বজনের বাসায়। এর কয়েকদিন পরই কোম্পানির কাজ শুরু। কাজ ভাল হোক আর খারাপ

হোক অন্তত কাজের কোন চিন্তা করতে হয় না তাদেরকে। বাসায় আসলে সেখানে সব আত্মীয়-স্বজন বা পাড়া-প্রতিবেশি লোকজন।

কাজে গেলে সেখানেও একই অবস্থা। কোথাও তাদেরকে নতুন পরিবেশের মুখোমুখি হতে হয় না। গ্রাম থেকে শহরে গেলে যা, মধ্যপ্রাচ্যে গেলেও ঠিক তাই মনে হয়। যার কারণে তাদের ভেতর পরিবার ও দেশের গন্ধটা লেগেই থাকে।

কিন্তু ইউরোপের জীবনচিত্র ভিন্ন। যারা ইউরোপ যায় হয়তো ওই পরিবার থেকে একজনই যায়। আবার এমনও আছে পুরো এলাকায় মিলে একজনই গেছে ওই দেশে। এরপর সে যখন ইউরোপে যায় সম্পূর্ণ তাকে নতুন পরিবেশের মোকাবিলা করতে হয়। গিয়েই যাদের বাসায় উঠে তাদের একেকজনের বাড়ি বাংলাদেশের একেক কোণায়। কারো সঙ্গে কারো মনের মিল হয় না, চলাফেরা থেকে শুরু করে কোন কিছুইরই মিল নেই।

কিন্তু সে মানিয়ে নিতে বাধ্য। তাকে ভুলে যেতে হয় দেশে পরিবার, এলাকার মানুষের

সঙ্গে কাটানো সে আন্তরিক মুহূর্তগুলো। আর ইউরোপের জীবন যতই মধুর হোক না কেন; শুরুটা কঠিন চ্যালেঞ্জিং। ইউরোপে থাকে এমন কেউ বলতে পারবে না তার রক্ত মাংস পানি না করে সে দাঁড়াতে পেরেছে। ইউরোপের জীবন শুরুর দিকে কতোটা নির্মম হয় তা ইউরোপে না আসলে আপনাকে কেউ সারাজীবন বুঝালেও সেটা উপলব্ধি করতে পারবেন না।

যারা ইউরোপে ভিজিট করে গেছে তারা কিছুটা বুঝতে পেরেছে। ইউরোপে প্রথমত, ভিসা

জটিলতা। এরপর আছে কাজের সমস্যা। তারপর ওখানে নেই আপনার কোন আপনজন যেভাবে মধ্যপ্রাচ্যে আছে। তারপর ইউরোপ থেকে চাইলেই সহজে দেশে যাওয়া যায় না। আসার পর কারো হয়তো ভিসা থাকে না, আবার ভিসা থাকলেও খরচের জন্য যাওয়া যায় না।

পরিসংখ্যান বিশ্লেষণ করলে দেখা যাবে, ৭-৮ বছরের নিচে ৯০ ভাগ ইউরোপ প্রবাসীই দেশে যায় না। এ সবকিছু কাটিয়ে নিজেকে একটা অবস্থানে যেদিন নিয়ে যাবেন সেদিন আপনার হয়তো সবকিছুই থাকবে। ভিসার সমস্যা থাকবে না, কাজের সমস্যা থাকবে না। ঠিক তেমনি থাকবে না পরিবার, দেশ নিয়ে আগের সেই অনুভূতি, আগের সেই আবেগ।

কারণ কষ্ট তিলেতিলে আপনার সেই অনুভূতি, আবেগগুলো ধ্বংস করে দিয়েছে। এর জন্য একমাত্র দায়ী পরিস্থিতি। তবে অনুভূতিগুলো যখন আমরা টের পাই তখন খুব পীড়া দেয় আমাদেরকে। পরিস্থিতির শিকার হয়ে নিজেকে কঠিন করে ফেলা অতোটা সহজ কাজ নয়, তবু আমাদের করতে হয়।

লেখক: সাইপ্রাস প্রবাসী বাংলাদেশি

এই লেখকের আরও লেখা

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!