জাপানে তৈরি হচ্ছে ‘মোবাইল মসজিদ’

২০২০ সালের টোকিও অলিম্পিককে সামনে রেখে জাপান সরকার ‘মোবাইল মসজিদ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। এ মেগা প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে ইয়ামাগুচিতে অবস্থিত ওসিমাজিকো ইলেকট্রনিক কোম্পানি।

সারোয়ার আহমেদ সালেহীন, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2018, 11:24 AM
Updated : 22 July 2018, 11:25 AM

অলিম্পিক গেমস উপভোগ করতে আসা মুসলমান পর্যটকদের নামাজ পড়তে যেন কোনো সমস্যা না হয় এ বিষয়টি মাথায় রেখে জাপান সরকারের এ অনন্য উদ্যোগ। জাপান মুসলিম সোসাইটির তথ্য অনুসারে, পুরো জাপানে প্রায় ৩০০ ছোট-বড় স্থায়ী মসজিদ আছে। ‘মোবাইল মসজিদ’ এর মাধ্যমে যেমন অলিম্পিকের মতো বড় আসরের প্রচারণা ও প্রসার কাজ চলছে তেমনি একে ধারণাকে মুসলমানদের মধ্যে জনপ্রিয় করার চেষ্টা হচ্ছে।

ওসিমাজিকো কোম্পানি এ মেগা প্রকল্পের জন্য অনেকগুলো গাড়ি তৈরি করছে। ২০ ফুট লম্বা ও ২৫ টন ওজনের বিলাসবহুল কাভাড কাভার্ড ভ্যানের এ মসজিদে একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ও আধুনিক সুবিধাওয়ালা এ গাড়িটিকে নামাজের সময় প্রশস্ত করা যাবে। শুধু তাই নয়, এখানে ওযু করারও সুন্দর ব্যবস্থা আছে।

৪ বছর আগে শুরু করা এ প্রকল্প সফল করতে এর ব্যাপক প্রচারণা কাজ হাতে নিয়েছে এর নির্মাণ কোম্পানি। কিছুদিন আগে ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি ‘মোবাইল মসজিদ’ গাড়ি আনা হয় নামাজ পড়া ও এর উপযোগিতা যাচাই করার জন্য। এর মাধ্যমে কোম্পানিটি আরো কোনো কিছু সংযোজনের প্রয়োজনীয়তা আছে কিনা এবং কীভাবে করলে ভালো হবে এ বিষয়ে মুসলমানদের পরামর্শ নেন এবং নামাজ পড়ানোর মাধ্যমে এর কার্যকারিতা যাচাই করেন।

বিষয়টি জাপানে বসবাসরত মুসলমানদের মধ্যে আগ্রহ তৈরি করেছে।

লেখক: জেডিএস ফেলো, জ্যেষ্ঠ সহকারী সচিব, ইয়ামাগুচি ইউনিভার্সিটি, জাপান

এই লেখকের আরও পড়ুন

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!