ভ্যাঙ্কুভারে জাকির তালুকদারের সঙ্গে আড্ডা

শনিবার ৩ অক্টোবর কানাডার ভ্যাঙ্কুভারে ‘চর্চা’ আয়োজন করেছিল কথাসাহিত্যিক জাকির তালুকদারের সঙ্গে  আড্ডা।

শাহানা আকতার মহুয়া, কানাডার ভ্যাঙ্কুভার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2015, 01:06 PM
Updated : 15 Oct 2015, 05:12 PM

প্রবাসে সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম কথাশিল্পী জাকির তালুকদারকে পেয়ে ভ্যাঙ্কুভারের শিল্প-সাহিত্যপ্রেমীরা এই আড্ডার সুযোগটি হাতছাড়া করতে চাননি। তাদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে এবং অংশগ্রহণে আড্ডাটা হয়ে উঠেছিল যথার্থই প্রাণবন্ত, উপভোগ্য। ভ্যাঙ্কুভারের মাল্টিকালচারাল হেল্পিং হাউজ সোসাইটির মিলনায়তনের অনুষ্ঠিত আড্ডায় আরও উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক শাহীন রেজানূর। 

শুরুতেই ‘চর্চা’র পক্ষে উপস্থিত সবাইকে স্বাগত জানান হাসান মামুন। মুক্তমনাদের পাশে থেকে শিল্প-সাহিত্য বিষয়ে মুক্তচিন্তার সমন্বয় এই সংগঠনের মূলমন্ত্র বলে জানান মামুন।

আড্ডায় পাঠকদের কৌতুহলী প্রশ্নের সঙ্গে একাত্ম হয়ে যান লেখক জাকির তালুকদার। তার লেখার সূত্রপাত, জীবনভাবনা, একজন লেখকের সামাজিক-সাংস্কৃতিক দায়, বাংলাদেশের পরিপ্রেক্ষিতে লেখকের ভাবনাসমূহ, নানা প্রতিবন্ধকতা নিয়ে কখনো কখনো জীবনের ঝুঁকি নিয়ে একজন লেখক কেন লিখে যান ইত্যাদি বিষয়গুলো আরও যেন উস্কে দিচ্ছিল পাঠকের দুর্মর জিজ্ঞাসাকে।

সাম্প্রতিক সময়ে জাকির তালুকদার লাভ করেছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার’ এবং ভ্যাঙ্কুভারে ‘রাইটার্স ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক কানাডা’ সম্মাননা। এই মুক্ত  আলোচনায় অংশ নেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অন্যতম সংগঠক আব্দুস সালাম, দুলাল আল হোসাইন, হাফিজুর জাহাঙ্গীর, এলভীন দীলিপ বাগচী, আজাদুর রহমান খান, কাজী পিয়াল, হারুন রশীদ এবং মহিউদ্দিন আহমেদ শাহীন।

‘গ্রেটার ভ্যাঙ্কুভার বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন’র পক্ষে লেখককে পুষ্পস্তবক তুলে দেন সংগঠনের সহ-সভাপতি রাশেদুল মাহমুদ এবং সাধারণ সম্পাদক হারুন রশীদ।  প্রবাস পাঁচালীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা  জ্ঞাপন করেন কাজী পিয়াল এবং  স্মৃতি ইসলাম। আড্ডাটি সঞ্চালনা করেন জীনাত জাহান অনীতা।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক