ভ্যাঙ্কুভারে অর্ণর নৃতনাট্য-সন্ধ্যা

ভ্যাঙ্কুভারে ভরতনাট্যম আঙ্গিকে অর্ণ কমলিকা পরিবেশন করবেন রবীন্দ্রনাথের নৃত্যনাট্য ‘শ্যামা’। 

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2015, 03:06 PM
Updated : 11 Oct 2015, 12:51 PM

শনিবার সন্ধ্যায় কানাডার ভ্যাঙ্কুভারের রাউন্ডহাউজ কমিউনিটি আর্টস অ্যান্ড রিক্রিয়েশন সেন্টারে বাঙালি নৃত্যশিল্পী অর্ণর ‘শ্যামা’ নৃত্যনাট্যের আয়োজন করেছে ‘ভ্যাঙ্কুভার রবীন্দ্র পরিষদ’ ও ‘মান্ডালা আর্টস অ্যান্ড কালচার সোসাইটি’।

ছায়ানট ও নৃত্যনন্দনের প্রাক্তন ছাত্রী-শিক্ষক অর্ণ কমলিকা থাকেন কানাডার ভ্যাঙ্কুভারে। প্রবাস জীবনেও নৃত্যচর্চা অব্যাহত রেখেছেন।

আয়োজকরা জানিয়েছেন, অনুষ্ঠানে অর্ণ রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘শ্যামা’কে নতুন শিল্পরূপ ও আঙ্গিকে দর্শকদের সামনে তুলে ধরবেন। ভরতনাট্যমকে মাধ্যম হিসেবে বেছে নিলেও এর প্রচলিত কাঠামো থেকে বেরিয়ে এই পরিবেশনায় অর্ণ ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের এই বিশেষ রূপটিকে মূলত কাহিনি বর্ণনার মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। নৃত্য আর অভিনয়শৈলীর মাধ্যমে অর্ণ একাই ‘শ্যামা’র সকল চরিত্রকে ফুটিয়ে তুলবেন।

‘শ্যামা’র কোরিওগ্রাফির দায়িত্ব পালন করবেন ভ্যাঙ্কুভারের ভরতনট্যম শিক্ষক ও ‘মান্ডালা আর্টস অ্যান্ড কালচার’র পরিচালক জয় গোবিন্দ। সংগীতায়োজন আর রেকর্ডিং সহায়তায় কাজ করছে ঢাকার ‘ছায়ানট স্টুডিও’।

পরিবেশনাটিতে কন্ঠ দেবেন শঙ্খনাদ মল্লিক ও সুরঞ্জনা হক, যন্ত্র-সঙ্গীতে সহযোগিতা করবেন ফিরোজ খান (সেতার),মনিরুজ্জামান (বাঁশি), অসিত বিশ্বাস (এস্রাজ), স্বরূপ হোসেন (তবলা) এবং সায়ান্দেন সুপ্রামানিয়াম (মৃদঙ্গ)।

ছায়ানট ও নৃত্যনন্দনের প্রাক্তন ছাত্রী ও শিক্ষক, অর্ণ বর্তমানে ‘মান্ডালা আর্টস অ্যান্ড কালচার’ প্রতিষ্ঠানটিতে একজন শিক্ষক এবং নৃত্যশিল্পী হিসেবে কাজ করছেন। নৃত্যে বিশেষ অবদান রাখার জন্য কানাডার রাইটার্স ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক ২০১২ সালে তাকে ‘ডিস্টিংগুইশড ড্যান্সার অ্যাওয়ার্ড’ এ ভূষিত করে।

কানাডা ছাড়াও তিনি জার্মানি, যুক্তরাষ্ট্র, ভারত এবং বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক