জাতিসংঘের পানি সম্মেলনে কাজ করছে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন

জাতিসংঘের ১৯২টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধি ছাড়াও বিভিন্ন এনজিও ও নন প্রফিট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এই সম্মেলনে যোগ দেবেন।

প্রবাস ডেস্ক
Published : 13 Nov 2022, 01:43 PM
Updated : 13 Nov 2022, 01:43 PM

জাতিসংঘের ‘সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল, ২০১৮-২৮’ এর অংশ হিসেবে ২০২৩ সালে অনুষ্ঠিতব্য পানি সম্মেলনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্রে গড়ে ওঠা পাঁচ বাংলাদেশিদের সংগঠন ‘আপ লিফ্ট ইউ ইনকে’।

‘ইউএন ২০২৩ ওয়াটার কনফারেন্স’ শিরোনামের তিনব্যাপী এই সম্মেলনটি আগামী বছরের মার্চের ২২, ২৩, ২৪ তারিখে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংজ্ঞের সম্মেলন কক্ষে অনষ্ঠিত হবে।

টেকসই উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাপি বিশুদ্ধ পানি নিশ্চিতকরণ, জলবায়ু, পানির উৎস, দূর্যোগ ব্যবস্থাপনা ও আন্তর্জাতিক পানি সহযোগিতা ইত্যাদি বিষয় নিয়ে এই সম্মেলনে আলোচনা হবে।

‘আপ লিফ্ট ইউ ইনকে’র পরিচালক শরিফ উদ্দিন বলেন, “তিনব্যাপী এই সম্মেলনকে সফল করতে ইতোমধ্যে একটি প্রস্তুতি সভা হয়েছে গত ২৫ অক্টোবর। আমরা সেই সভায় উপস্থিত থেকে মতামত প্রদান করেছি।”

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের ১৩টি নন প্রফিট প্রতিষ্ঠান এই সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়েছে। তাদের মধ্যে আমাদের প্রতিষ্ঠান একটি।” 

“টেকসই উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশসহ আমরা আরও বিশে^র বিভিন্ন দেশে কাজ করছি। আমরা যখন কাউকে সাহায্য করি, তখন তাকে আত্মনির্ভরশীল করে দেওয়ার চেষ্টা করি; যাতে তার নিজের একটা উপার্জনের পথ তৈরি হয়।”

উদাহরণ টেনে শফিক বলেন, “যেমন আমরা কাউকে একটা রিক্সা কিনে দিলাম, কাউকে গবাদি পশু কিনে দিলাম, কিংবা কাউকে ব্যবসা করার জন্য পুঁজি দিলাম। বিশুদ্ধ পানি নিশ্চতকরণে আমরা সর্বাদিক গুরুত্ব দিয়ে থাকি। সে লক্ষ্যে আমরা টিউবওয়েল দিয়েও থাকি। ” 

‘আপ লিফ্ট ইউ ইনকে’র অন্য সদস্যরা হলেন মোহাম্মদ হক সোহেল, তারেক আহমদ, আকমল হোসেন ও প্রিন্স হুদা।

শরিফ জানান, তাদের সংগঠন জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলি অ্যান্ড কনফারেন্স ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র ইন্টারগভার্নমেন্টাল অ্যাফেয়ার্স অফিসার সংজ্ঞিতা শর্মা ও ট্যুর ফর টলিরেন্স বিভাগের সভাপতি বিল টিংগ্লিং এর সাথে বাংলাদেশে টেকসই উন্নয়নে আর বিস্তৃতভাবে কাজ করার বিষয়ে আলাপ করেছে। নিজেদের অর্থায়নের পাশাপাশি ভবিষ্যতে এর জন্য জাতিসংঘের কাছ থেকে ফান্ড সংগ্রহের জন্য আবদেন করার পরিকল্পনা রয়েছে তাদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক