যুক্তরাষ্ট্রে ‘সাহিত্য একাডেমির’ যুগপূর্তি

নিউ ইয়র্কের গুলশান ট্যারেস ও জুইশ সেন্টারে এ উপলক্ষে নানা আয়োজন করেন তারা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 05:29 AM
Updated : 30 Nov 2022, 05:29 AM

যুক্তরাষ্ট্রে দুই দিনব্যাপী যুগপূর্তি অনুষ্ঠান করেছে প্রবাসী সংগঠন ‘সাহিত্য একাডেমি, নিউ ইয়র্ক’।

শুক্র ও শনিবার নিউ ইয়র্কের গুলশান ট্যারেস ও জুইশ সেন্টারে এ উপলক্ষে নানা আয়োজন করেন তারা।

প্রথম দিনের অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মুমু আনসারী ও আনোয়ারুল হক লাভলু। রাণু ফেরদৌসের পরিচালনায় যুগপূর্তির কেক কাটেন সৈয়দ মোহাম্মদ উল্লাহ ও সাফওয়ান নাহিন।

এদিন বক্তব্য দেন লেখক ফেরদৌস সাজেদীন। কবিতা আবৃত্তি করেন মুন জাবিন হাই। গান শোনান শাহ মাহবুব, ম্যারিস্টলা আহমেদ শ্যামলী, রুপাই, আলভান চৌধুরী ও সবিতা দাস। 

দ্বিতীয় দিনের আয়োজনের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা নুরুন্নবী। মিশুক সেলিম ও রওশন হাসানের সঞ্চালনায় প্রবাসীদের বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এ.বি.এম সালেহ উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় অংশ নেন হাসান ফেরদৌস, মোহাম্মদ ফজলুর রহমান ও পলি শাহীনা।

বেনজির শিকদারের সঞ্চালনায় স্বরচিত কবিতা পাঠ প্রথম পর্বের সূচনা বক্তব্য দেন তমিজ উদ্দীন লোদী। মিশুক সেলিমের সঞ্চালনায় ‘কেন লিখি’ মুক্ত আলোচনায় অংশ নেন খালেদ সরফুদ্দীন, রিমি রুম্মান, ফারহানা ইলিয়াস তুলি, স্মৃতি ভদ্র ও মনিজা রহমান।

পারভীন সুলতানার সঞ্চালনায় কবিতা আবৃত্তির সূচনা বক্তব্য দেন আবৃত্তিকার মিথুন আহমেদ। নজরুল কবীরের উপস্থাপনায় স্বরচিত কবিতা পাঠ দ্বিতীয় পর্বের সূচনা বক্তব্য দেন ফকির ইলিয়াস। গান শোনান তাহমিনা শহীদ। এছাড়া বক্তব্য দেন মনজুর আহমেদ ও নিনি ওয়াহেদ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক