একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি যুক্তরাষ্ট্রে

একাত্তরের ২৫ মার্চ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দিতে ‘এখন পর্যন্ত ব্যর্থ হওয়া’ জাতিসংঘের সমালোচনা করেন বক্তারা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 05:05 AM
Updated : 27 March 2023, 05:05 AM

একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি উঠে এলো যুক্তরাষ্ট্রে প্রবাসীদের এক সমাবেশ থেকে।

একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি বাহিনির গণহত্যার রোমহর্ষক বিবরণ উপস্থাপনের পর এর আন্তর্জাতিক স্বীকৃতি দিতে ‘এখন পর্যন্ত ব্যর্থ হওয়া’ জাতিসংঘের সমালোচনা করেন বক্তারা।

রোববার নিউ ইয়র্কে গুলশান টেরেসে ‘ইফতার মাহফিল’ শিরোনামে এ সমাবেশের আয়োজন করে আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাব (এবিপিসি) এবং সেক্টর কমান্ডারস ফোরাম যুক্তরাষ্ট্র শাখা।

ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং এবিপিসির সাধারণ সম্পাদক মো. আবুল কাশেমের যৌথ সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন এবিপিসির সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ।

প্রধান অতিথি ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।

তিনি বলেন, “২৫ মার্চকে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে দূতাবাস এবং মিশনগুলোকে আরো বেশি তৎপর হওয়া দরকার। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর কূটনীতিক এবং মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে একাত্তরে পাকিস্তানি হায়েনাদের জঘন্য বর্বরতার আলোচনার প্রয়োজন রয়েছে।”

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মুক্তিযোদ্ধা মঞ্জুর আহমেদ, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর আবুবকর হানিপ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, মোর্শেদ আলম, অ্যাটর্নি মঈন চৌধুরী, নিউ ইয়র্ক সিটি মেয়রের এশিয়া বিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মান, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া, নিউ ইয়র্ক কনস্যুলেটের হেড অব চ্যান্সেরি ইশরাত জাহান, জাতিসংঘে বাংলাদেশ মিশনের প্রেস কাউন্সেলর নাসিরউদ্দিন এবং ফকির ইলিয়াস।