‘পরোয়ানাহীন গ্রেপ্তার’ বন্ধে ডিএমপি কমিশনারকে বিএনপির আহ্বান

“আমরা কোনো আন্ডারগ্রাউন্ড পার্টি নই যে কোনো রেস্টুরেন্টে বসতে পারব না, কোনো সভা করতে পারব না, সেখানে গিয়ে পুলিশ কোনো ওয়ারেন্ট ছাড়া গ্রেপ্তার করছে, এটা হয় না।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 11:31 AM
Updated : 23 March 2023, 11:31 AM

পরোয়ানা ছাড়া নেতাকর্মীদের গ্রেপ্তার না করতে ডিএমপি কমিশনারের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতারা।

বৃহস্পতিবার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে সাক্ষাত করে তারা এই আহ্বান জানান।

বিএনপির চার সদস্যের প্রতিনিধি দলে মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান ও দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি ও মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক ছিলেন।

সাক্ষাত শেষে আমান উল্লাহ সাংবাদিকদের বলেন, ঢাকা মহানগরে বিএনপি নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে ‘হয়রানি’ করা হচ্ছে, ‘বিনা ওয়ারেন্টে’ গ্রেপ্তার করা হচ্ছে। বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, যুব দলের সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম মুন্না, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহিন, মহানগরী উত্তরের যুগ্ম আহ্বায়ক আতাউর রহমান চেয়ারম্যান, মোহাম্মদ আলীসহ অনেককে গ্রেপ্তার করা হয়েছে কোনো ‘ওয়ারেন্ট ছাড়াই’।

এভাবে পরোয়ানা ছাড়া গ্রেপ্তার বন্ধের দাবি জানানোর কথা জানিয়ে সাংবাদিকদের তিনি বলেন, ওয়ারেন্ট দেখালে তাদের কোনো ‘আপত্তি থাকবে না’। তবে সেটি ছাড়া গ্রেপ্তার তাদের কাছে ‘গ্রহণযোগ্য নয়’।

আমান উল্লাহ আমান বলেন, “ আপনারা দেখেছেন, কয়েকদিন আগে বনানী ক্লাব থেকে আমাদের মুন্সিগঞ্জ বিএনপির ৫৩জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বনানী ক্লাবে একটা সামাজিক অনুষ্ঠানে তারা সমবেত হয়েছিল। মুন্সিগঞ্জের একজন নেতা তিনি হজে যাবেন, তিনি তার এলাকার নেতাকর্মীকে খাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।

“সেখানে থেকে আপনারা দেখেছেন কীভাবে রাতে ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে রাওয়া ক্লাব থেকে ৩২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছিল। আমরা কমিশনারকে এ বিষয়গুলো অবহিত করেছি।”

ঢাকা মহানগর দক্ষিণের নেতা আবদুস সালাম বলেন, “বিএনপি একটি বৃহৎ গণতান্ত্রিক দল। আমরা কোনো আন্ডারগ্রাউন্ড পার্টি নই যে কোথাও বসতে পারব না। কোনো রেস্টুরেন্টে বসতে পারব না, কোনো সভা করতে পারব না, সেখানে গিয়ে পুলিশ কোনো ওয়ারেন্ট ছাড়া গ্রেপ্তার করছে, এটা হয় না। আমরা কমিশনারকে এই বিষয়টার অবহিত করেছি যে, এভাবে যেন গ্রেপ্তার করা না হয়।”

রাজধানীর ৫০ থানায় বিএনপির ইফতার মাহফিল

ঢাকা মহানগরের ৫০টি থানায় ইফতার মাহফিল করবে বিএনপি। এর মধ্যে ঢাকা দক্ষিণে ২৪টি এবং উত্তরে ২৬টি।এর একটি তালিকা পুলিশ কমিশনারকে দেওয়া হয়েছে বলে আবদুস সালাম জানিয়েছেন।

তিনি বলেন, “আপনারা জানেন যে, প্রতিবছর আমরা ঢাকা মহানগরীতে ইফতার পার্টির আয়োজন করি। এবারও আমরা এই আয়োজন করব। এই আয়োজন উপলক্ষে প্রস্তুতি সভাও হয়। আমরা ইফতারের আয়োজনের একটা তালিকাও কমিশনারকে দিয়েছি। আমরা বলেছি এগুলো যাতে শান্তিপূর্ণভাবে হয়, নেতাকর্মীরা যাতে হয়রানি শিকার না হয়, সে বিষয়ে কমিশারের সহযোগিতা আমরা চেয়েছি।”

বৈঠকে ডিএমপি কমিশনারের সঙ্গে যুগ্ম কমিশনারসহ পুলিশের অন্য কর্মকর্তারা ছিলেন।