ভোটারদের কেন্দ্রে আনতে কাজ করার নির্দেশ মনোনয়ন প্রত্যাশীদের সভায়

তিনশ আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের নিয়ে গণভবনে মতবিনিময় সভা করেছেন আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2023, 08:49 AM
Updated : 26 Nov 2023, 08:49 AM

জানুয়ারির শুরুতে অনুষ্ঠেয় দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটারদের কেন্দ্রে নিয়ে আসতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার গণভবনে তিনশ আসনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ নির্দেশ দেন।

নির্বাচনে নৌকা মার্কা পাওয়ার আশায় আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনা সোয়া তিন হাজার মনোনয়ন প্রত্যাশী এ মতবিনিময় সভায় অংশ নেন। দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরাও সেখানে উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আজকে জননেত্রী শেখ হাসিনা মনোনয়নপ্রত্যাশীদের কিছু নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে দলীয় প্রার্থী হিসেবে যাদের মনোনয়ন দেওয়া হবে, তাদের পক্ষে ঐকবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন।

“পাশাপাশি সবাই যেন ঐক্যবদ্ধভাবে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানান, সেটাও বলেছেন।"

আর কী কী নির্দেশনা এসেছে জানতে চাইলে আব্দুর রহমান বলেন, “মনোনয়নপ্রাপ্ত প্রার্থীর পাশাপাশি ডামি ক্যান্ডিডেটও (বিকল্প প্রার্থী) রাখতে বলেছেন, যেন কারও মনোনয়ন বাতিল বা মনোনয়ন প্রত্যাহার করলে যেন ডামি ক্যান্ডিডেট নির্বাচন করতে পারে।"

দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, "নেত্রী সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার জন্য বলেছেন।"

বিকল্প প্রার্থী রাখার কারণ জানতে চাইলে তিনি বলেন, "বিকল্প প্রার্থী রাখতে বলেছেন নির্বাচনে যাতে কেউ কোনো ধরনের অনিয়ম করতে না পারে। ভোটারের উপস্থিতি যাতে বাড়ে, সেজন্যও কাজ করতে বলেছেন।"

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

জনগণই আওয়ামী লীগের শক্তি মন্তব্য করে দলের সভাপতি শেখ হাসিনা বলেন, “আমাদের কোনো মুরুব্বি নেই, আমাদের মুরুব্বি জনগণ।

“আমাদের অগণিত নেতাকর্মী আছে, জনগণের সমর্থন আছে। কারো তোষামোদি করে ক্ষমতায় থাকতে হবে- সেই রাজনীতি বঙ্গবন্ধুর কন্যা করে না।”

টানা তিন মেয়াদে আওয়ামী লীগ সরকারের করা বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে তিনি বলেন, “আওয়ামী লীগ টানা ক্ষমতায় থাকায় দেশের মানুষ শান্তি পেয়েছে, স্বস্তি পেয়েছে, মানুষ ভালো থাকতে শুরু করেছে।

“আগামী নির্বাচনে জনগণ আমাদেরকে ভোট দিলে, আমরা সরকার গঠন করতে পারলে উন্নয়ন অব্যাহত থাকবে।”

দলমত নির্বিশেষে সবার জন্য কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, “জনগণের সেবক হিসেবে কাজ করছি। দলমত নির্বিশেষে সবার দায়িত্ব আমার। তারা আমার পরিবার।”

বিএনপি দেশের মানুষের কল্যাণ চায় না মন্তব্য করে আওয়ামী লীগ সভাপতি বলেন, “জনগণের উপর তাদের আস্থা-বিশ্বাস নেই। সেজন্য তারা ষড়যন্ত্র-চক্রান্ত করছে।”

নাশকতা ও অগ্নিসন্ত্রাসের বিষয়ে নেতাকর্মীদের সজাগ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিএনপি-জামায়াত দুষ্টচক্র যেন মানুষের ভাগ্য নিয়ে খেলতে না পারে, সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

গত ১৮ থেকে ২১ নভেম্বর আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়ার কাজ চলে। পরে গত বৃহস্পতি, শুক্র ও শনিবার দলের মনোনয়ন বোর্ড বসে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করে।

আগামী নির্বাচনে আওয়ামী লীগের হয়ে কারা ভোটের মাঠে নামবেন, তা জানা যাবে রোববার বিকালে।

ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রার্থী বাছাইয়ে নতুন মুখ যেমন এসেছে, তেমনি আগের কেউ কেউ বাদ পড়েছেন বলে আগেই ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি।

২০০৮ সাল থেকেই জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে আওয়ামী লীগ। এবারও তারা জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিলেও কারা জোটে থাকবে, সে বিষয়ে স্পষ্ট কিছু বলেনি দলটি।

৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল যে তফসিল ঘোষণা করেছেন, তাতে তিনি মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ রাখা হয়েছে ৩০ নভেম্বর।

এরপর মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি তারিখ ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

আরও পড়ুন-

Also Read: নৌকা পাচ্ছেন কারা, জানা যাবে বিকালে

Also Read: ৩৩৬২ মনোনয়নপ্রত্যাশীকে নিয়ে গণভবনে বসছেন শেখ হাসিনা

Also Read: নতুন-পুরাতন মিলিয়েই মনোনয়ন দিচ্ছি: কাদের

Also Read: প্রার্থী চূড়ান্ত করতে সভা ডেকেছে আওয়ামী লীগ

Also Read: চার দিনে আওয়ামী লীগের ৩৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি