জাতিসংঘের মানবাধিকার প্রতিনিধি দলের সঙ্গে বিএনপি নেতাদের সাক্ষাৎ

মিশেল ব্যাশেলের সঙ্গে সাক্ষাতের প্রত্যাশা ছিল বিএনপি নেতাদের, তবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের ‘ব্যস্ততার কারণে’ সেটি হয়ে ওঠেনি বলে দলটির ভাষ্য।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 01:29 PM
Updated : 17 August 2022, 01:29 PM

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের এশিয়া- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান ররি মুনগোবেনের সঙ্গে দেখা করে দেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে ধারণা দিয়েছে বিএনপির একটি প্রতিনিধি দল।

বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল ররি মুনগোবেনের সঙ্গে দেখা করেন।

ররি মুনগোবেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলের সঙ্গে বাংলাদেশ সফরে আছেন।

মিশেল ব্যাশেলের সঙ্গে সাক্ষাতের প্রত্যাশা ছিল বিএনপি নেতাদের, তবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের ‘ব্যস্ততার কারণে’ সেটি হয়ে ওঠেনি বলে দলটির ভাষ্য।

বিএনপির প্রতিনিধি দলের আরও ছিলেন আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সদস্য শামা ওবায়েদ, তাবিথ আউয়াল, মানবাধিকার বিষয়ক কমিটির সদস্য ব্যারিস্টার আবরার ইলিয়াস।

৫০ মিনিট বৈঠক শেষে বেরিয়ে এসে আসাদুজ্জামান আসাদ হোটেল লাউঞ্জে সাংবাদিকদের বলেন, “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি কেমন, সেটা নিয়ে আমাদের সাথে কথা হয়েছে। আমরা আমাদের বক্তব্য তাকে বলেছি।

“বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আমরা ব্যাখ্যা করেছি, যেটা পত্র-পত্রিকায় বিভিন্ন সময়ে এসেছে। আপনারা রিপোর্ট করেছেন বিভিন্ন সময়ে।”

ররি মুনগোবেন কী বলেছেন জানতে চাইলে আসাদ বলেন, “উনি আমাদের বক্তব্য শুনেছেন। উনি তো ফিডব্যাক দেবেন না আমাদেরকে। আপনাদের সাথে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের সংবাদ সম্মেলন আছে, সেখানে হয়ত বলবেন।”

শামা ওবায়েদ বলেন, “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আপনারা (সাংবাদিক) যেভাবে দেখেন, বিএনপি সেভাবেই দেখে। সারা বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নতুন করে বলার কিছু নেই। সবই আপনারাও জানেন, সকলে জানে।”

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলে চার দিনের সফরে ঢাকায় আসেন রোববার। ২০১৮ সালে দায়িত্ব নেওয়ার পর এটিই বাংলাদেশে তার প্রথম সফর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক