ঢাকায় মানববন্ধনে বিএনপি, ময়মনসিংহে হবে না

এটা যুগপৎ আন্দোলনের নবম কর্মসূচি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 05:33 AM
Updated : 11 March 2023, 05:33 AM

সরকারের পদত্যাগের দাবি এবং দ্রব্যমূল্যের উর্ধবগতির প্রতিবাদে ঢাকায় মানবববন্ধনে দাঁড়িয়েছেন বিএনপির নেতা-কর্মীরা। প্রধানমন্ত্রীর ময়মনসিংহ সফরের কারণে ওই বিভাগীয় শহরে এই কর্মসূচি পালন না করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

ঢাকায় নয়া পল্টন এবং বাড্ডা এই দুই স্থানে মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে শনিবার সকালে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি শুরু হয়।

মহানগর উত্তরের ২৬টি এবং দক্ষিণের ২৪টি থানায়ও একই কর্মসূচি শুরু হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান কেন্দ্রীয় সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু।

নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এক দিকে কাকরাইল মোড়, অন্যদিকে ফকিরাপুল মোড় পর্য়ন্ত বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা জাতীয় পতাকা ও বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে এই মানববন্ধনে অংশ নিচ্ছে।

সেখানে রয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনু, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু।

বাড্ডায় সুবাস্তু নজর ভ্যালী সামনে মানববন্ধনে রয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক।

টিপু জানান, ঢাকা মহানগর ছাড়াও দেশের ৭৫টি জেলা ও মহানগরে একযোগে এই কর্মসূচি হচ্ছে।

যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় বিএনপির মিত্র রাজনৈতিক দলগুলোও ঢাকার নয় স্থানে মানববন্ধনের এই কর্মসূচি পালন করছে।

গণতন্ত্র মঞ্চ পল্টন মোড়ে, গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি আরামবাগে, ১২ দলীয় জোট বিজয়নগরে পানির ট্যাংকের কাছে, জাতীয়তাবাদী সমমনা জোট বিজয় নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে, গণতান্ত্রিক বাম ঐক্য ও পেশাজীবী গণতান্ত্রিক জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে মানবন্ধন শুরু করেছে।

বিকাল ৩টায় এলডিপি মানববন্ধন করবে পূর্ব পান্থপথ, বাড্ডা এবং যাত্রাবাড়ি ফ্লাইওভারের কাছে।

বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে জানানো হয়েছে, ময়মনসিংহে প্রধানমন্ত্রীর কর্মসূচি থাকায় ময়মনসিংহ মহানগর, ময়মনসিংহ দক্ষিণ ও উত্তরে বিএনপির পূর্ব ঘোষিত মানববন্ধন হবে না।

তবে ময়মনসিংহ বিভাগের কিশোরগঞ্জ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলায় মানববন্ধন হচ্ছে এবং কেন্দ্রীয় নেতারা এতে অংশ নিচ্ছেন।

সরকার পদত্যাগের দাবিতে যুগপৎ আন্দোলনের কর্মসূচি শুরু হয় গত ২৩ ডিসেম্বর গণমিছিলের মধ্য দিয়ে। শনিবারের মানববন্ধন তাদের নবম কর্মসূচি।