বিএনপি সমর্থক আইনজীবীদের কর্মসূচিতে পুলিশের বাধা, সংঘর্ষ

ঢাকা আইনজীবী সমিতির মূল ফটকের সামনে দুপুরে শুরু হওয়া সংঘর্ষ পরে আদালত প্রাঙ্গনে ছড়িয়ে পড়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 04:15 AM
Updated : 7 Feb 2024, 04:15 AM

ঢাকার আদালত পাড়ায় বিএনপি সমর্থক আইনজীবীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, ‘ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার’ দাবিতে মঙ্গলবার পদযাত্রা করার সময় বিরোধে জড়ায় দুই পক্ষ।

পুলিশ জানিয়েছে, তাদের বাহিনীর একজন অতিরিক্ত উপ-কমিশনারসহ (এডিসি) কয়েকজন আহত হয়েছে। আইনজীবীরা দাবি করছেন, তাদের পক্ষে আহতের সংখ্যা অর্ধশতাধিক।

আইনজীবীরা মিছিল বের করে রাস্তায় বসে পড়লে পুলিশ তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে। পুলিশের বাধা উপেক্ষা করে আইনজীবীরা সিএমএম আদালতে প্রধান ফটকে অবস্থান নেন। এক পর্যায়ে শুরু হয় লাঠিপেটা।

বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা আইনজীবী সমিতির মূল ফটকের সামনে (ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের উল্টো পাশে) এ সংঘর্ষ শুরু হয়। পরে তা আদালত প্রাঙ্গনে ছড়িয়ে পড়ে।

বিএনপিপন্থি আইনজীবী আবুল কালাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শান্তিপূর্ণ পদযাত্রা ও মিছিল করছি। পুলিশ অকারণে আমাদের বাধা দেয় ও লাঠিপেটা করে।

কোতয়ালি থানার ওসি শাহিনুর বলেন, “বিএনপিপন্থি আইনজীবীরা রাস্তায় অবস্থান নিলে তাদের সরে যেতে বলা হয়। কিন্তু তারা জোরপূর্বক মিছিল নিয়ে এগিয়ে যান। এ সময় তাদের হামলায় আমাদের সংঘর্ষে কোতয়ালি জোনের অতিরিক্ত কমিশনার মুহিত কবির সেরনিয়াবাতসহ ৪/৫ জন আহত হয়েছেন।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১২ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)