শমসের ও তৈমুরকে স্বাগত জানালেন ‘তৃণমূল বিএনপির’ অন্তরা হুদা

“সরকারের বিভিন্ন দপ্তরে অনিয়ম-ঘুষ-দুর্নীতি এখন চরমে,” বলেন অন্তরা হুদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 06:17 AM
Updated : 24 Jan 2024, 06:17 AM

নতুন নেতৃত্ব নির্বাচনে জাতীয় সম্মেলনে বসেছে প্রয়াত নাজমুল হুদার প্রতিষ্ঠিত দল ‘তৃণমূল বিএনপি’, যেখানে সভাপতিত্ব করছেন তার মেয়ে, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট অন্তরা সেলিমা হুদা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ঢাকার রমনা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের কার্যক্রম শুরু হয়।  

কাউন্সিলের স্বাগত ভাষণে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী এবং বিএনপি চেয়ারপার্সনের বহিষ্কৃত উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারকে দলে স্বাগত জানান অন্তরা হুদা।

তিনি বলেন, “আমাদের মাঝে আজকে উপস্থিত আছেন আমার বাবার প্রিয়ভাজন, আমার পিতৃতুল্য প্রিয় ব্যক্তিত্ব জনাব শমসের মবিন চৌধুরী বীর বিক্রম বিশিষ্ট রাজনীতিবিদ, কূটনীতিক এবং অপরজন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, বিশিষ্ট রাজনীতিবিদ এবং বিআরটিসির সাবেক চেয়ারম্যান।

“আমি অত্যন্ত আনন্দের সাথে উনাদের স্বাগত জানাই। উনাদের বলিষ্ঠ্ নেতৃত্বে ও অভিভাবকত্বে আমার বিশ্বাস, আমাদের দল আরো শক্তিশালী ও গতিশীল হবে ইনশাল্লাহ।”

শমসের মবিন ও তৈমুর আলম ছাড়াও লিবারেল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান নাজিম উদ্দীন আল আজাদ, প্রগতিশীল ইসলামী জোটের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এমএ আউয়াল, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিস, প্রগতিশীল ন্যাপের আহ্বায়ক পরশ ভাসানী উপস্থিত ছিলেন মঞ্চে।

দ্রব্যমূল্যে ঊর্ধ্বগতি এবং দুর্নীতির বিস্তারে ক্ষোভ প্রকাশ করে তৃণমূল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, “ইদানিংকালে জনজীবন বিপন্ন এবং অনেক বিষয়ে সরকার ব্যর্থ হয়েছেন। তার মধ্যে অন্যতম দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। সাধারণ মানুষ ও নিম্ন আয়ের জনগণের প্রতি সমবেদনা জানানো ছাড়া আমাদের আর কোনো গতি নেই।

“সরকারের বিভিন্ন দপ্তরে অনিয়ম-ঘুষ-দুর্নীতি এখন চরমে। সাধারণ জনগণের একটি পাসপোর্টের আবেদন করতেও ভোগান্তির স্বীকার হতে হয়। আমরা বিশেষভাবে এই বিষয়গুলোর প্রতি নজর দেওয়ার জন্য আকুল অনুরোধ করছি।”

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের ফর্মূলা নাজমুল হুদাই দিয়েছিলেন দাবি করে তার মেয়ে অন্তরা হুদা বলেন, “সব সরকারেরই ক্ষমতা ছাড়তে কষ্ট হয়। ক্ষমতায় থেকে একজন মিনিস্টার হয়েও জনগণের কাছে এরকম ফর্মূলা উপস্থাপন করে কত বিশাল সাহস, দেশপ্রেম ও বড় মনের পরিচয় দিয়েছেন, তা আমরা হাড়ে হাড়ে টের পাই।

“এই দিনে এই কেয়ারটেকার গভমেন্টের জন্য কত আন্দোলন। অথচ আন্দোলনকারী এই দলই সেই সময় ক্ষমতায় ছিলেন। আমরা আর এই পুরনো বির্তকে না যাই। তবে এই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার কথা যখনই উঠে আসে, তখনই দুঃখ প্রকাশ করে নিজেদের সান্ত্বনা দিই।”

এক সময়ের বিএনপি নেতা ব্যারিস্টার নাজমূল হুদা ২০১৫ সালে ‘তৃণমূল বিএনপি’ প্রতিষ্ঠা করেন। ২০২৩ সালের ১৬ ফেব্রুয়ারি দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন পায়। এর তিনদিন পর ১৯ ফেব্রুয়ারি মারা যান নাজমুল হুদা। তার মৃত্যুর পর ১৬ মে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেন তার মেয়ে ব্যারিস্টার অন্তরা হুদা।

প্রয়াত নাজমুল হুদার ওপর একটি ভিডিও তথ্যচিত্র উপস্থাপন করা হয় কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে। অনুষ্ঠানে পরিচালন করেন তৃণমূল বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান আলী আক্কাস খান। দলটি মহাসচিব অবসরপ্রাপ্ত মেজর শেখ হাবিবুর রহমান যুক্তরাষ্ট্রে থাকায় তার একটি বার্তা পড়ে শোনানো হয়।

তৃণমূল বিএনপির নেতারা জানান, দেশের ৬৪ জেলা থেকে দলের নেতারা সম্মেলনে যোগ দিয়েছেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)