সরকার দেশে ‘জমিদারতন্ত্র’ কায়েম করেছে: রিজভী

“এই জমিদারতন্ত্রের বিরুদ্ধে আমাদের লড়াই থামবে না,” বলেন রিজভী।

নিজস্ব প্রতিবেদক
Published : 14 Feb 2024, 05:56 AM
Updated : 14 Feb 2024, 05:56 AM

নির্বাচন করে ক্ষমতাসীনরা দেশে ‘জমিদারতন্ত্র’ কায়েম করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “দখলদার সরকার ৭ জানুয়ারির ডামি নির্বাচন করে মনে করেছে, সারা বাংলাদেশের জামিদার হয়ে গেছে। এই জমিদারতন্ত্রের বিরুদ্ধে আমাদের লড়াই থামবে না। আজকে জনগণের ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে। জনগণের ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে।”

বুধবার সকালে রাজধানীর গুলশান এলাকায় লিফলেট বিতরণ করে কথা বলছিলেন রিজভী।

‘দেশ বাঁচাও, মানুষ বাঁচাও’ শিরোনামে ওই লিফলেট বিরতরণের সময় রিজভীর সঙ্গে থাকা নেতা-কর্মীরা, ‘লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই’, ‘বাঁচতে হলে লড়তে হবে, এই লড়াইয়ে জিতবে কারা? কৃষক-শ্রমিক-জনতা’ ইত্যাদি স্লোগান দেয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল এবং নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবিতে বিএনপির গণসংযোগ ও লিফলেট বিতরণের এই পাঁচ দিনের কর্মসূচি শুরু হয়েছে মঙ্গলবার।

এ কর্মসূচির আওতায় বুধবারও ঢাকাসহ দেশের সব মহানগরে গণসংযোগ ও লিফলেট বিতরণ করবেন বিএনপির নেতা-কর্মীরা। ১৭ ফেব্রুয়ারি সব জেলা শহরে এবং ১৮ ও ১৯ ফেব্রুয়ারি সব উপজেলা, থানা, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে পালিত হবে একই কর্মসূচি।

এছাড়া ভারত ও মিয়ানমার সীমান্তে নিহত বাংলাদেশিদের জন্য ১৬ ফেব্রুয়ারি শুক্রবার জুমার নামাজের পর দেশের সব মসজিদে দোয়া করা হবে।

‘সীমান্তে তামাশা হচ্ছে’

রিজভী বলেন, “ আপনারা দেখেছেন, আজকে দেশের সার্বভৌমত্ব দুর্বল করা হয়েছে। তামাশা করা হচ্ছে বাংলাদেশের জনগণের সঙ্গে। আমাদের ভারত-বাংলাদেশে সীমান্তে বাংলাদেশিদের পাখির মত ‍গুলি করে হত্যা করা হচ্ছে। আর গতকাল বাংলাদেশের তিনটি ছাগল নাকি ভারতের সীমান্তের ওপারে গেছে। তাদেরকে বিএসএফ ধরে বাংলাদেশে ফেরত দিয়েছে। এটা তামাশা।

“ওদিকে টেকনাফ-উখিয়া সীমান্তে আপনারা কি দেখছেন? মুর্হুমুর্হু গোলাগুলি চলছে সীমান্তের ওপারে। আর সীমান্তের এপারে বাংলাদেশের কৃষকরা কাজ করতে পারছে না, কৃষকরা ভয়ে দিন কাটাচ্ছে। আর আমাদের সরকার নীরব। আমাদের সরকার হাত গুটিয়ে বসে আছে। একটা প্রতিবাদ করারও সাহস নেই। এই পরিস্থিতি চলতে পারে না।”

রিজভীর সঙ্গে বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদসহ  অঙ্গসংগঠনের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানের নেতৃত্বে দুপুরে নয়া পল্টনে এবং পল্টন কালভার্ট রোড এলাকায় রিজভীর লিফলেট বিতরণ করার কথা রয়েছে।

পুরনো খবর

Also Read: নির্বাচন বাতিল ও তত্ত্বাবধায়কের দাবিতে বিএনপির গণসংযোগের কর্মসূচি ঘোষণা