অথচ ভিন্ন মতের কারণেই বাংলা একাডেমি প্রতিষ্ঠা: ফখরুল

বইমেলায় প্রকাশনা সংস্থা ‘আদর্শ’কে স্টল বরাদ্দের দাবি বিএনপি মহাসচিবের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 07:21 PM
Updated : 19 Jan 2023, 07:21 PM

ভিন্ন মতের বই প্রকাশের কারণেই একুশে বইমেলায় প্রকাশনা সংস্থা ‘আদর্শ’কে স্টল বরাদ্দ দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, “বইমেলা কোনো সরকার বা একক দলের নয়। বরং দলমত নির্বিশেষে সকলের প্রাণের মেলা হিসেবেই বিবেচিত হয়ে আসছিল। কিন্তু তিনটি ভিন্ন মতের বইয়ের জন্য ছয় শতাধিক বই প্রকাশকারী সংস্থা আদর্শ প্রকাশনীর স্টল স্থগিত করার মাধ্যমে বাংলা একাডেমি ভিন্ন মত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হলো এবং ভিন্নমত দমন ও মত প্রকাশের স্বাধীনতা হরণ করতে অপব্যবহার করছে। অথচ ভিন্ন মতের কারণেই বাংলা একাডেমি প্রতিষ্ঠা হয়েছিল।”

এবারের বইমেলার স্টল বরাদ্দের তালিকা গত ১২ জানুয়ারি প্রকাশ করে বাংলা একাডেমি, যাতে বেশ কয়েকটি নতুন প্রকাশনা সংস্থা স্থান পেলেও ‘আদর্শ’র নাম নেই।

‘আদর্শ’ সিইও মাহাবুব রাহমান বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, একুশে বইমেলায় স্টল বরাদ্দ না দেওয়ার মাধ্যমে মেলার আয়োজক বাংলা একাডেমি মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ফয়েজ আহমেদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’, ফাহাম আব্দুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ ও জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ বই দেখিয়ে আদর্শ কর্ণধার বলেন, এই তিন বইয়ের জন্যই স্টল বরাদ্দ দেওয়া হয়নি বলে বাংলা একাডেমির লোকজন মৌখিকভাবে জানিয়েছে।

তবে এর কারণ বাংলা একাডেমির তরফে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

Also Read: কোন যুক্তিতে বইমেলায় স্টল দেওয়া হল না, জানতে চান ‘আদর্শ’র কর্ণধার

এর আগে গত মঙ্গলবার লেখক ফাহাম আব্দুস সালাম ও ফয়েজ আহমদ তৈয়্যব সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করেন, তাদের বইয়ের কারণে আদর্শকে স্টল বরাদ্দ দিচ্ছে না বাংলা একাডেমি। ফাহাম বিএনপি মহাসচিবের বড় মেয়ে শামারুহ মির্জার স্বামী।

মির্জা ফখরুল বলেন, “এর পূর্বেও কয়েকবার বাংলা একাডেমি একুশের বই মেলায় ভিন্নমতের বই প্রকাশের কারণে প্রকাশনা সংস্থার স্টল স্থগিত বা বাতিল করেছে। গণবিরোধী আওয়ামী সরকার গণতন্ত্র হরণ করে কর্তৃত্ববাদী দুঃশাসন দীর্ঘায়িত করতে রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে নগ্ন দলীয়করণ ও দখল করে দেশকে ভঙ্গুর করে দিয়েছে।”

জনগণের অর্থে পরিচালিত বাংলা একাডেমির মতো সৃজনশীল প্রতিষ্ঠানকেও দলীয়করণ করা হয়েছে অভিযোগ করে ফখরুল বলেন, “আমি বাংলা একাডেমি কর্তৃপক্ষকে একুশের বইমেলাকে দলীয়করণ না করার আহ্বান জানাই এবং আসন্ন বই মেলায় আদর্শ প্রকাশনীসহ ভিন্নমতের বই প্রকাশকারী অন্যান্য প্রকাশনীর স্টল বরাদ্দের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে তাদের স্টল বরাদ্দের আহ্বান জানাই, যাতে বই মেলা দলমত নির্বিশেষ সকলের প্রাণের মেলা হিসেবে পুনর্বিবেচিত হতে পারে।”

একুশে বইমেলা মুক্তবুদ্ধির চর্চার উপযুক্ত স্থান হিসেবে যুগ যুগ ধরে বিবেচিত হয়ে আসছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, “সরকারবিরোধী ও ভিন্নমতের বই প্রকাশের অভিযোগে আদর্শ প্রকাশনীকে আসন্ন বই মেলায় স্টল স্থগিত করা খুবই উদ্বেগজনক এবং নিন্দনীয়। এই ঘটনা মত প্রকাশের স্বাধীনতার উপর নগ্ন হস্তক্ষেপ। আমরা এই ন্যাক্কারজনক ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক