নির্বাচনে সরকার রুটিন দায়িত্ব পালন করবে: বাহাউদ্দিন নাছিম

বিএনপি একটি ‘অস্তিত্বহীন দলে’ পরিণত হয়েছে, বলেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2023, 10:47 AM
Updated : 3 March 2023, 10:47 AM

জনগণের সঙ্গে যোগাযোগ থাকলে বিএনপি নির্বাচনে অংশ নেবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

শুক্রবার ধানমন্ডিত ৩২ নম্বরের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি বলেন, তাদের (বিএনপি) নেতা মুচলেকা দিয়ে দেশের বাইরে চলে গেছেন; রাজনীতি করবেন না, বাংলাদেশে কখনও আসবেন না। দেশের বাইরে থেকে ষড়যন্ত্র করছেন।

“অর্থাৎ তারা দেউলিয়া হয়ে গেছে। দেউলিয়া হয়ে যাওয়া রাজনৈতিক দলের মুখে অনেক কথা মানায়। তাদের নিজেদের চেহারা আয়নায় দেখে নেওয়া দরকার। তারা নিজেরাও জানে না, তারা অস্তিত্বহীন রাজনৈতিক দলে পরিণত হয়েছে।”

সাংবিধানিকভাবে দেশ পরিচালিত হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে। নির্বাচনে সরকার রুটিন দায়িত্ব পালন করবে। এতে ব্যত্যয় ঘটার সুযোগ নেই।

গত ১০ ডিসেম্বর ১০ দফা দাবি নিয়ে আন্দোলনে নামে বিএনপি। এতে ১৯৯৬ সালে সংবিধানে সংযোজিত ধারা ৫৮- খ, গ ও ঘ’এর আলোকে দল নিরপেক্ষ একটি অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন করে নির্বাচনের দাবি জানায়। সিদ্ধান্ত অনুযায়ী দলের সাত সংসদ সদস্য পদত্যাগও করেন। পরবর্তীতে অনুষ্ঠিত স্থানীয় কোনো নির্বাচনেও অংশ নেয়নি বিএনপি।

এই সরকারের অধীনে বিএনপি সামনের জাতীয় সংসদ নির্বাচনে যে অংশ নেবে না, তাও নেতাদের বক্তব্যে অনেকটাই ‘স্পষ্ট’।

সে প্রসঙ্গে নাছিম বলেন, “সব দলের গণতান্ত্রিক অধিকার আছে, যে যার রাজনীতি করবে। সময়ই বলে দেয়, জনগণ আন্দোলনকারী নাকি সরকারের সঙ্গে গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষার পক্ষে। বিএনপির রাজনৈতিক উদ্দেশ্য যড়যন্ত্র অথবা বিরাজনীতিকরণ।

“জনগণের সঙ্গে সম্পৃক্ত থাকলে তারা নির্বাচনে আসবে। নির্বাচনে না এসে গায়ের জোরে বিশৃঙ্খলা সৃষ্টি করলে জনগণকে সঙ্গে নিয়ে নিয়ে সঠিক জবাব দেওয়া হবে।"

এদিন ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সভাপতি বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সদস্য ফয়েজ আহমেদ, মহাসচিব ও অফিসার্স ক্লাব ঢাকার সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।