আমরা ভারতের শাড়ি-লুঙ্গি কিনব কেন? প্রশ্ন রিজভীর

রিজভী বলেন, “তারা চায় এদেশকে নিয়ন্ত্রণ করতে, এই দেশে প্রভু হতে। তাই তাদের পক্ষে অনুগত কিছু লোকদেরকে তারা সাপোর্ট করে যাচ্ছে।”

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2024, 12:57 PM
Updated : 2 April 2024, 12:57 PM

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রতিবেশী দেশ ভারতের সমালোচনা করে বলেছেন, যে দেশ বাংলাদেশকে ‘মর্যাদা করে না’, সেই দেশের পণ্য জনগণ কেন কিনবে।

তিনি বলেন, “তারা (ভারত) তো আমাদেরকে সন্মান দেয় না, ওরা তো আমাদের মর্যাদা দেয় না। ঘৃণা করে আমরা তাদের (ভারতের) কাপড় পরব কেন? আমরা তাদের জিনিস কিনব কেন? আমরা টুথপেস্ট ব্যবহার করব কেন? আমরা তাদের শাড়ি পরব কেন? তাদের লুঙ্গি কিনব কেন?”

মঙ্গলবার দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে রিজভী ভারতীয় পণ্য বর্জন নিয়ে কথা বলছিলেন।

সীমান্ত হত্যার প্রসঙ্গ ধরে রিজভী বলেন, “একদিন-দুইদিন পরপর বাংলাদেশিদের নানা অজুহাতে গুলি করে হত্যা করে… কখনো জোড়ায় জোড়ায়, কখনো সিঙ্গেল হত্যা করে। বার বার এটা নিয়ে কথা হয়েছে, চুক্তি হয়েছে, প্রটোকল হয়েছে। কিন্তু বিএসএফ তার দায়িত্ব তার দেশের পক্ষে কাজ করে যাচ্ছে।”

কিছুদিন ধরে ভারতীয় পণ্য বর্জনের আহ্বানে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি প্রচার চলছে, যাতে সমর্থন দিচ্ছেন বিএনপির কোনো কোনো নেতা।  

এর মধ্যে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী তার গায়ে থাকা কাশ্মিরি শাল আগুন ছুড়ে ফেলেন। 

মঙ্গলবার তিনি বলেন, ভারত বাংলাদেশের ‘মঙ্গল চায় না’।

“তারা চায় এদেশকে নিয়ন্ত্রণ করতে, এই দেশে প্রভু হতে। তাই তাদের পক্ষে অনুগত কিছু লোকদেরকে তারা সাপোর্ট করে যাচ্ছে।”

সরকারের বিরুদ্ধে ‘দমনপীড়নের’ অভিযোগ এনে তিনি বলেন, “আমরা তিন-চার বার এই সরকারের অধীনে নানা কিসিমের একতরফা নির্বাচন দেখেছি। হাজার হাজার বিএনপির নেতা-কর্মীকে কারাগারে বন্দি করে, অত্যাচার করে, ক্রসফায়ার দিয়ে, গুম করে এই সমস্ত নির্বাচন পার করা হয়েছে। ২০১৪ সাল, ২০১৮ সাল এবং ২০১৪ সাল।”

বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারতের ভূমিকার সমালোচনা করে রিজভী বলেন, “তারা বাংলাদেশের জনগণ, বাংলাদেশের সার্বভৌমত্ব, বাংলাদেশের স্বাধীনতা, কোনো কিছুই মানে না। শুধুমাত্র একটি রাজনৈতিক দল আজীবন ক্ষমতায় থাকুক, এজন্য তাদের পক্ষে তারা (ভারত) অবস্থান গ্রহণ করে।“

জিয়া প্রজন্ম দলের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে ঈদ উপহার সামগ্রী বিতরণের জন্য দলের কেন্দ্রীয় কার্যালয়ের এ অনুষ্ঠান হয়।

জিয়া প্রজন্ম দলের সারোয়ার হোসেন রুবেলের সঞ্চালনায় সংগঠনের চেয়ারম্যান অ্যাডভোকেট পারভীন কাউসার মুন্নীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, কৃষক দলের ভিপি ইব্রাহিম, পল্টন থানা বিএনপির ফিরোজ আলম কাজলসহ অনেকে উপস্থিত ছিলেন।