ইশরাককে গ্রেপ্তারে পরোয়ানা

দুই বছর আগে মতিঝিলে গাড়ি পোড়ানোর এক মামলায় এই পরোয়ানা হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 12:50 PM
Updated : 5 Dec 2022, 12:50 PM

দুই বছর আগে মতিঝিলে গাড়ি পোড়ানোর এক মামলায় বিএনপি নেতা ইশরাক হোসেনকে গ্রেপ্তারে আদালতের পরোয়ানা জারি হয়েছে।

ওই মামলায় জামিন চেয়ে ঢাকার আদালতে আবেদন করেছিলেন ইশরাক। তার শুনানির জন্য সময় চেয়ে সোমবার আবেদন করেছিলেন তার আইনজীবী।

তা নাকচ করে ঢাকার মহানগর হাকিম রাজেশ চৌধুরী গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন বলে ওই আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই শাহ আলম জানিয়েছেন।

ইশরাকের জামিন আবেদনের শুনানির জন্য সকালে সময় চেয়ে আদালতে আবেদন করেছিলেন তার আইনজীবী মহিউদ্দিন চৌধুরী।

তিনি জানান, একদিন আগে পুরান ঢাকায় লিফলেট বিলির সময় ইশরাকের উপর হামলার বিষয়টি শুনানিতে তুলে ধরেছিলেন তিনি।

মহিউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি বলেছিলেন যে সে কারণে চিকিৎসকের পরামর্শে বাড়িতে বসে চিকিৎসা নিচ্ছেন ইশরাক। সে কারণে তিনি আদালতে হাজির হতে পারেননি।

“তার চিকিৎসাপত্রও আমরা আদালতে জমা দিই। কিন্তু বিচারক সকালে আদেশ না দিয়ে বিকাল ৫টায় খাস কামরায়ে বসে হাজিরার জন্য সময় আবেদন নাকচ করে দেন।”

Also Read: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে বিএনপির ইশরাকের গাড়ি ভাঙচুর

এই মামলায় ইশরাক এতদিন জামিনে ছিলেন। এখন জামিনের মেয়াদ বাড়াতে আবেদন করেছিলেন তিনি।

২০২০ সালের ১২ নভেম্বর ঢাকা-১৮ আসনের (উত্তরা) উপ-নির্বাচনের সময় রাজধানীর কয়েকটি স্থানে বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এরমধ্যে মতিঝিলে অগ্রণী ব্যাংকের কর্মচারীদের একটি বাসও পোড়ানো হয়।

মতিঝিলের ঘটনায় ইশরাকসহ ৪২ জনের বিরুদ্ধে মামলা করেন মতিঝিল থানার তৎকালীন এসআই আতাউর রহমান ভুইয়া।

এ মামলায় গত ৬ এপ্রিল ইশরাককে গ্রেপ্তার করেছিল পুলিশ।এক সপ্তাহ পর তিনি জামিনে ছাড়া পান।

ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের কমিটির সদস্য।

রিজভীর বিরুদ্ধে পরোয়ানা

সিটি করপোরেশনের ময়লার গাড়ি ভাংচুরের মামলায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তা্রি পরোয়ানা জারি করেছেন ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম তোফাজ্জল হোসেন।

গত বৃহস্পতিবার মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। সেদিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ তিনজন হাজিরা দেন। রিজাভীসহ তিনজন আদালতে হাজির হননি। এজন্য বিচারক তাদের জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।

বিএনপি নেতাদের আইনজী্বী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানিয়েছেন, আগামী ২৯ মার্চ মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য করেছেন বিচারক।

২০১২ সালের ১২ সেপ্টেম্বর সিটি করপোরেশনের ময়লার গাড়ি কাকরাইলের কাছে ভাংচুর হয়েছিল। ফখরুল ও রিজভীর নেতৃত্বে ২০০-২৫০ জন লাঠিসোঁটা নিয়ে সেই ভাংচুর চালান অভিযোগ তুলে ওই গাড়ির চালক আয়নাল বাদী হয়ে পল্টন থানায় মামলা করেন।

তদন্ত শেষে ২০১৭ সালে ফখরুলসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। আসামিদের মধ্যে ফখরুল-রিজভী ছাড়াও রয়েছেন জামায়াত নেতা শফিকুল ইসলাম মাসুদ ও শফিউল বারী বাবু।

রিজভীর বিরুদ্ধে এর আগে আরও কয়েকটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।