সিটি করপোরেশন ভোট বয়কটের আহ্বান বিএনপির

এ সরকারের অধীনে বর্তমান নির্বাচন কমিশনের পরিচালনায় কোনো নির্বাচনে থাকবে না দলটি বলে আগেই ঘোষণা দিয়েছিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2023, 01:28 PM
Updated : 16 May 2023, 01:28 PM

ভোটে প্রতিদ্বন্দ্বিতা থেকে বিরত থাকার পর পাঁচ সিটি করপোরেশন নির্বাচন বয়কট করতে এবার জনগণের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি।

দলের স্থায়ী কমিটির বৈঠক থেকে এ আহ্বান জানানো হয় বলে মঙ্গলবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আগামী ২৫ মে গাজীপুরের ভোট দিয়ে শুরু হচ্ছে এসব নির্বাচন। এরপর

খুলনা ও বরিশালে ১২ জুন এবং রাজশাহী ও সিলেটে ২১ জুন ভোট হবে। এসব ভোটে প্রার্থী না দেওয়ার ঘোষণা আগেই দিয়েছিল সরকার হটানোর আন্দোলনে থাকা দলটি। এজন্য গাজীপুর সিটির নির্বাচনে প্রার্থী দেয়নি তারা।

ভার্চুয়াল মাধ্যমে সোমবার অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির এ বৈঠকের পর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাঁচ সিটির নির্বাচনে অংশ না নেওয়ার যে সিদ্ধান্ত আগে নেওয়া হয়েছিল তা বাস্তবায়নের লক্ষ্যে এ সরকারের অধীনে বর্তমান নির্বাচন কমিশনের পরিচালনায় অনুষ্ঠিতব্য নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ না করার আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, নির্বাচনে জনগণের মতামতের ‘প্রতিফলন ঘটবে না’ বলেও মনে করছে স্থায়ী কমিটি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, “স্থায়ী কমিটির সভা মনে করে জাতীয় নির্বাচনের আগে এ সরকারের অধীনে নির্বাচন কমিশন ঘোষিত সিটি নির্বাচন রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত। এদের অধীনে কোনো নির্বাচন নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু হবে না বিধায় সিটি নির্বাচনও একইভাবে সরকার নিয়ন্ত্রিত হবে। বিএনপি এই অর্থহীন নির্বাচনে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে।”

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় দলের চলমান আন্দোলনে সব গণতান্ত্রিক শক্তিকে মাঠে নামানোর বিষয় নিয়েও আলোচনা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।