‘ষড়যন্ত্রের রূপকল্প’ করছে বিএনপি: কাদের

বিএনপি ‘সিরিজ’ বৈঠকে অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা না করে সরকারবিরোধী ‘সিরিজ ষড়যন্ত্রের রূপকল্প’ তৈরি করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 08:47 AM
Updated : 18 Sept 2021, 03:07 PM

শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভায় তিনি এই মন্তব্য করেন।

কাদের বলেন, “বিএনপি গণতন্ত্রের কথা বলে, অথচ তাদের সম্মেলনের এক বছর পরে আমাদের এক টার্ম শেষ হয়ে আরেক টার্মেরও এক বছর আট মাস পেরিয়ে গেছে। তাদের জাম্বুজেট ৫০১ সদস্যের কমিটি হয়েছে। কিন্তু এখনও সেই কমিটি দিয়েই চলছে।

“তারা মুখে গণতন্ত্রের বড় বড় বুলি আওড়ায় তাদের নিজেদের ঘরেই গণতন্ত্রের চর্চা নেই। তাদের সম্মেলন হয় না, তাদের কমিটি হয় না, কমিটির মিটিং হয় না। এই অবস্থা দিয়ে যে পার্টি চলছে তারা দেশে গণতন্ত্র কীভাবে প্রতিষ্ঠা করবে?”

বিএনপির ধারাবাহিক বৈঠক নিয়ে তিনি বলেন, “অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলকারী জিয়াউর রহমানের হাতে প্রতিষ্ঠিত বিএনপি গণতান্ত্রিক রীতি নীতির কোন দায়ভার তাদের নেই।

“এই সিরিজ সভা সিরিজ বোমার পৃষ্ঠপোষক বিএনপির সিরিজ ষড়যন্ত্রের রূপকল্প তৈরির গোপন বৈঠক। এখানে গণতন্ত্রের কিছু নেই। কীভাবে সরকারকে ঠেকাবে, কীভাবে দেশের পরিস্থিতিকে অস্থিতিশীল করবে, কীভাবে বিভিন্ন অপশক্তিকে উস্কে দেবে। কারণ বাংলাদেশের সাম্প্রদায়িক শক্তির বিশ্বস্ত ঠিকানা হচ্ছে বিএনপি।”

নির্বাচন কমিশন গঠন নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “আগামী বছর নতুন নির্বাচন কমিশন গঠনের প্রাক্কালে বিএনপি আবার নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে নির্বাচন কমিশন গঠনকে কেন্দ্র করে।

“নির্বাচন কমিশন যথাসময়ে যেভাবে হয়, আমাদের দেশের আইনগত প্রক্রিয়ায়ই করার যে বিধান রয়েছে, সেভাবে আমাদের সংবিধান অনুযায়ী গঠন হবে। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।”

নির্বাচন কমিশন গঠনে, সার্চ কমিটিতে গতবারও ‘বিএনপির প্রতিনিধিত্ব’ থাকার কথা বলেন কাদের।

“তাদের একজন এখনও আছে। বিভিন্ন সময় তিনি নোট অব ডিসেন্ট দেন, নির্বাচন কমিশনের সঙ্গে দ্বিমত পোষণ করেন। এটা গণতন্ত্রের বিউটি। তবে বাইরে এসে তিনি মাঝে মাঝে যে অবস্থার সৃষ্টি করেছেন, সেটা গণতান্ত্রিক রাজনীতির জন্য এবং নির্বাচন কমিশনের জন্য প্রশ্নবিদ্ধ হয়ে দাঁড়িয়েছে।”

আগাম সম্মেলন হচ্ছে না

আওয়ামী লীগের আগাম সম্মেলন হওয়ার সম্ভাবনা আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগের ইতিহাসে আগাম সম্মেলন হয়নি।

“আগাম সম্মেলন কেন হবে? নির্বাচন যথাসময়ে হবে, আওয়ামী লীগের সম্মেলনও যথাসময়ে হবে।”    বিএনপির ‘দেশবিরোধী ষড়যন্ত্র’ প্রতিহত করতে দলকে শক্তিশালী করার আহ্বান জানান ওবায়দুল কাদের।

সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল, এস এম কামাল হোসেন, শফিউল আজম নাদেল, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক সামসুন্নাহার চাঁপা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক বিপ্রব বড়ুয়া, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ দপ্তর সম্পাদক সায়েম খান উপস্থিত ছিলেন।