খালেদার জন্য সাফসুতরো হচ্ছে বঙ্গবন্ধু মেডিকেলের কেবিন

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী কারাবন্দি খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়ার প্রস্তুতি চলছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2019, 04:37 AM
Updated : 10 March 2019, 05:58 AM

রোববার সকাল থেকে কেবিন ব্লকের ৬২১ ও ৬২২ নম্বর কেবিন পরিষ্কার-পরিচ্ছন্ন করে গোছানোর কাজ চলছে। কেবিন ব্লকের সামনে অবস্থান নিয়েছেন বিপুল সংখ্যক পুলিশ।

বিএনপিনেত্রী খালেদা জিয়ার চিকিৎসায় আদালতের নির্দেশে গঠিত মেডিকেল বোর্ডের দুই সদস্যকে নিয়ে সকাল পৌনে ১০টার দিকে ছয় তলায় ওই কেবিন ঘুরে দেখে যান হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন।

খালেদা জিয়াকে কখন কারাগার থেকে আনা হবে জানতে চাইলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমাদের প্রস্তুতি আছে, তবে আমাকে সময়টা এখনও জানানো হয়নি।”

তবে হাসপাতালে অবস্থানরত পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুপুরের দিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে হাসপাতালে আনা হতে পারে বলে তাদের জানানো হয়েছে। 

জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়াকে গত বছরের ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। প্রায় এক মাস চিকিৎসা শেষে আবার তাকে কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

সেখানে ৭৪ বছর বয়সী খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বোগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা। তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না।

খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি নিয়ে বিএনপির একটি প্রতিনিধি দল মঙ্গলবার সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেন, মেডিকেল বোর্ড গত ২৪ ফেব্রুয়ারি কারাগারে গিয়ে খালেদাকে দেখে এসে কিছু পরীক্ষা নিরীক্ষার কথা বলেছে। তাদের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষার জন্য কারাবন্দি খালেদা জিয়াকে ‘শিগগিরই’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হবে।

তবে হাসপাতালে স্থানান্তরের সুনির্দিষ্ট কোনো তারিখ না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সেদিন বলেন, “আমরা শিগগিরই পাঠাব। আইজি প্রিজন্সকে আমরা বলে দেব, যে রকমভাবে বোর্ড বলেছে, ঠিক সেইরকমভাবে তাকে যেন বঙ্গবন্ধু হাসপাতালে পাঠানো হয়।”

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিএনপি নেতাদের সাক্ষাতের পাঁচ দিনের মাথায় রোববার সকালে নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারেও খালেদাকে স্থানান্তরের প্রস্তুতি শুরু হয়। 

সকাল থেকেই কারা ফটকে ফায়ার সার্ভিসের গাড়ি, অ্যাম্বুলেন্স ও আইন শৃঙ্খলা বাহিনীর গাড়ি প্রস্তুত রাখতে দেখা যায়।

কারাগারের সামনে লালবাগ বিভাগের একজন পুলিশ কর্মকর্তা সকাল ১০টায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উনাকে বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি করার প্রস্তুতি চলছে। তবে এখনও উনি ঘুম থেকে ওঠেননি। উনি অনিহা প্রকাশ করলে হাসপাতালে নেওয়ার প্রোগ্রাম বাতিলও হতে পারে।”