খালেদাকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষার জন্য কারাবন্দি খালেদা জিয়াকে ‘শিগগিরই’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 10:08 AM
Updated : 8 March 2019, 11:24 AM

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি নিয়ে বিএনপির একটি প্রতিনিধি দল মঙ্গলবার সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার পর এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, খালেদা জিয়ার চিকিৎসার জন্য আদালতের নির্দেশে যে মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল, সেই বোর্ডের চিকিৎসকরা গত ২৪ ফেব্রুয়ারি কারাগারে গিয়ে তাকে দেখে এসে কিছু পরীক্ষা নিরীক্ষার কথা বলেছেন।

“পরীক্ষা নিরীক্ষা করার জন্য তারা আবারও বঙ্গবন্ধু মেডিকেলে তাকে প্রেরণের কথা বলেছেন।… বোর্ড যেভাবে সিদ্ধান্ত দিয়েছে, সেই সিদ্ধান্ত আমরা বাস্তবায়ন করার ব্যবস্থা নিচ্ছি। আমরা প্রয়োজনে আবারও তাকে বঙ্গবন্ধু হাসপাতালে পাঠিয়ে দেব তার চিকিৎসার জন্য।”

কবে নাগাদ খালেদাকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হতে পারে- সেই প্রশ্নে মন্ত্রী বলেন, “আমরা শিগগিরই পাঠাব। আইজি প্রিজন্সকে আমরা বলে দেব, যে রকমভাবে বোর্ড বলেছে, ঠিক সেইরকমভাবে তাকে যেন বঙ্গবন্ধু হাসপাতালে পাঠানো হয়।”

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অসুস্থতার বিষয়ে এবং তার সুচিকিৎসার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এসেছিলাম। তিনি আমাদের কথা মনোযোগ দিয়ে শুনেছেন এবং বলেছেন যে, তার সুচিকিৎসার জন্য যা করবার আছে তিনি তা করবেন।”

ফখরুল বলেন, “আমরা মনে করি, স্বরাষ্ট্রমন্ত্রী তার কথা রাখবেন এবং তিনি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সর্বোচ্চ চিকিৎসার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করবেন।”

জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সেখানে ৭৪ বছর বয়সী খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বোগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা।   তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না।

গত রোববার একটি মামলার শুনানিতে খালেদা জিয়া আদালতে উপস্থিত হলে সেখানে মির্জা ফখরুলের সঙ্গে তার কথা হয়। এর পরপরই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাওয়ার সিদ্ধান্ত নেন বিএনপি নেতারা।

খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বুধবার বেলা ১১টা থেকে এক ঘণ্টা জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে দলটির পক্ষ থেকে।

ব্যক্তিগত চিকিৎসক দেখানোর একটি আবেদন খালেদা জিয়া করলেও তা সোমবার নাকচ করে দিয়েছে ঢাকার আদালত।

বিচারক বলেছেন, খালেদা জিয়ার চিকিৎসা হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী মেডিকেলে বোর্ডের অধীনেই হবে।

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়াকে গত বছরের ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। প্রায় এক মাস চিকিৎসা শেষে আবার তাকে কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

ফখরুলরা সচিবালয়ে

এই পরিস্থিতিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির স্থায়ী কমিটির ছয় সদস্য মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে যান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ছিলেন এ প্রতিনিধি দলে।

তারা সচিবালয় থেকে বেরিয়ে যাওয়ার পর সাংবাদিকদের সামনে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, কারাবিধি অনুযায়ী বিএনপি চেয়ারপারসনের চিকিৎসার সব ব্যবস্থাই সরকার নিয়েছে। এমনকি কারাগারে তাকে একজন নারী অ্যাটেনডেন্টও দেওয়া হয়েছে।

বিএনপি নেতারা খালেদাকে ইউনাইটেড হাসপাতালে পাঠানোর আবেদন করেছেন জানিয়ে মন্ত্রী বলেন, “আগের মতই আমরা তাদের বলেছি, কোর্ট থেকে যে নির্দেশনা আমাদের কাছে এসেছে, মেডিকেল বোর্ড যা সিদ্ধান্ত দেবে, সেই সিদ্ধান্ত অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

“কাজেই আমরা তাকে পাঠাচ্ছি বঙ্গবন্ধু হাসপাতালে, সেখানে বোর্ড তাকে দেখবে। বোর্ড যা প্রয়োজন মনে করবে, সেই ধরনের চিকিৎসা আমরা তাকে দেব।”

খালেদা জিয়াকে এক সপ্তাহের মধ্যে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হবে কি না- এমন প্রশ্নে কামাল বলেন, “সুনির্দিষ্টভাবে তো আমরা বলতে পারব না। তিনি কতখানি অসুস্থ, কত তাড়াতাড়ি তার চিকিৎসার প্রয়োজন, সেগুলি ডাক্তাররাই…

“একজন মহিলা ডাক্তার, এফসিপিএস ডাক্তার এক দিন পরপর তাকে দেখছেন। সেটাও কিন্তু হচ্ছে। তারা যখনই প্রয়োজন মনে করবেন, তখনই চলে যাবেন। এইখানে সুনির্দিষ্ট কোনো সময় নাই।”

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে গত বছরের ৯ সেপ্টেম্বর সর্বশেষ মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তার আগে গতবছরের ২৭ মার্চ ও ২৩ এপ্রিল দুই দফা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন বিএনপি নেতারা।