সারাদেশে বিক্ষোভ সমাবেশের ঘোষণা বিএনপির

১৯ মে ঢাকা মহানগর উত্তরসহ ২৮ জেলা ও মহানগর, ২০ মে ঢাকা মহানগর দক্ষিণসহ ২১ জেলা ও মহানগর, ২৬ মে ঢাকা মহানগর উত্তরসহ ১৯ জেলা এবং ২৭ মে ঢাকা মহানগর দক্ষিণসহ ১৫ জেলা ও মহানগরে জনসমাবেশ হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 12:41 PM
Updated : 13 May 2023, 12:41 PM

গায়েবি মামলায় গ্রেফতার, নির্যাতনসহ সরকার পদত্যাগের ১০ দফা দাবি আদায়ে ঢাকাসহ সারাদেশে মহানগর-জেলায় বিক্ষোভ সমাবেশের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

শনিবার বিকালে নয়া পল্টনে মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী, ১৯ মে ঢাকা মহানগর উত্তরসহ ২৮ জেলা ও মহানগর, ২০ মে ঢাকা মহানগর দক্ষিণসহ ২১ জেলা ও মহানগর, ২৬ মে ঢাকা মহানগর উত্তরসহ ১৯ জেলা এবং ২৭ মে ঢাকা মহানগর দক্ষিণসহ ১৫ জেলা ও মহানগরে জনসমাবেশ হবে।

মির্জা ফখরুল বলেন, “আমাদের এই আন্দোলন বিএনপিকে ক্ষমতায় নেওয়ার জন্য নয়। আমাদের এই আন্দোলন জনগণকে সঙ্গে নিয়ে গণতন্ত্রকে প্রতিষ্ঠা করার জন্য, গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণ উপায়ে এই সরকারকে পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করার জন্য।

“উচ্চ আদালতের নির্দেশনা অমান্য, নিম্ন আদালতে আবার আমাদের নেতা-কর্মীদের গ্রেফতার করে কারাগারে প্রেরণ, গায়েবি মামলা দিয়ে নির্বিচারে গ্রেফতার, মিথ্যা মামলা, পুলিশ হয়রানি, দ্রব্যমূল্যের ঊধর্বগতি, বিদ্যুতের লোডশেডিং, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং ১০ দফা দাবিতে এই কর্মসূচি হবে।”

নতুন কর্মসূচি অনুযায়ী চারদিনই ঢাকা মহানগরে বিক্ষোভ সমাবেশ হবে।

যুগপৎ আন্দোলনের সর্বশেষ কর্মসূচি হয় এপ্রিলের প্রথম দিকে রমজান মাসের শুরুতে। এরপর এটিই প্রথম কর্মসূচি।

গত বছরের ২৪ ডিসেম্বর গণমিছিলে অনুষ্ঠানে মধ্য দিয়ে বিএনপিসহ সমমনা কয়েকটি জোট যুগপৎ আন্দোলন শুরু করে সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে। এরপর ধারাবাহিকভাবে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ সমাবেশ, বিভাগীয় সমাবেশ, মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ, মহানগর-জেলা-থানা-ইউনিয়ন পর্যায়ে নিরব পদযাত্রার কর্মসূচি করেছে তারা।

রমজান মাসে বিএনপিসহ সমমনা জোটগুলো মহানগর-জেলা-উপজেলা-থানা-ইউনিয়ন পর্যায়ে ধারাবাহিকভাবে অবস্থান কর্মসূচি পালন করে।