সংরক্ষিত নারী আসন: প্রার্থী চূড়ান্ত করতে বসেছে আওয়ামী লীগ

সংরক্ষিত আসনে প্রার্থী হতে এবার ১ হাজার ৫৪৯ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন।

নিজস্ব প্রতিবেদক
Published : 14 Feb 2024, 08:29 AM
Updated : 14 Feb 2024, 08:29 AM

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের প্রার্থী চূড়ান্ত করতে বৈঠকে বসেছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে গণভবনে মনোনয়ন বোর্ডের এই সভা শুরু হয়। তাতে সভাপতিত্ব করছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

দ্বাদশ সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

এবার সংরক্ষিত আসনে প্রার্থী হতে ১ হাজার ৫৪৯ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। তাতে ক্ষমতাসীন দলটির আয় হয়েছে ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা।

গত মঙ্গলবার থেকে আওয়ামী লীগের ফরম বিক্রির এ কার্যক্রম শুরু হয়। বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার সুযোগ ছিল। মনোনয়ন ফরমের মূল্য ছিল ৫০ হাজার টাকা।

গত ৭ জানুয়ারি সংসদের ৩০০ আসনের মধ্যে ভোট হয় ২৯৯ আসনে। এর মধ্যে আওয়ামী লীগ ২২৩টি, ১৪ দলীয় শরিক জাসদ একটি, ওয়ার্কার্স পার্টি একটি, কল্যাণ পার্টি একটি আসন পেয়েছে। জাতীয় পার্টি ১১টি আসন পেয়ে আবারও প্রধান বিরোধী দল হয়েছে। তবে দ্বিতীয় সর্বোচ্চ ৬২টি আসন পেয়েছেন স্বতন্ত্র এমপিরা।

সংসদে নৌকা প্রতীকে জয় পাওয়া ২২৫ এমপির হিসেবে ক্ষমতাসীন আওয়ামী আনুপাতিক হারে নিজেরা পচ্ছে ৩৮টি সংরক্ষিত আসন। ৬২ স্বতন্ত্র এমপির সঙ্গে মতৈক্য হওয়ায় তাদের ভাগের ১০ আসনেও আওয়ামী লীগই প্রার্থী দেবে।

অর্থাৎ, আওয়ামী লীগ এবার পাচ্ছে ৪৮টি সংরক্ষিত আসন। বাকি দুটি সংরক্ষিত আসন পাচ্ছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারো প্রার্থী হওয়ার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়ে না।

৫০ আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি যাদের মনোনয়ন দেবে, ২৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।