রোববার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ ডাকল বিএনপি

এ নিয়ে গত ২৮ অক্টোবর থেকে বিএনপি দশম দফা কর্মসূচি ঘোষণা করল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 10:00 AM
Updated : 30 Nov 2023, 10:00 AM

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে চলমান আন্দোলনে ছুটির দুই দিন বিরতি দিয়ে ফের ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি।

আগামী রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত রাজপথ, রেলপথ, নৌপথে দলটির এই অবরোধ কর্মসূচি চলবে।

নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ দিন ১২ ঘণ্টার হরতাল কর্মসূচি শেষ হওয়ার আগেই বৃহস্পতিবার বিকালে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, “এক দফা দাবিতে এই অবরোধ কর্মসূচি সাফল্যমণ্ডিত করার জন্য দলের ও সমমনা জোটের সকল নেতা-কর্মী, তারা উদ্বুদ্ধ চেতনায় রাজপথে অবস্থা করবে।”

এ নিয়ে গত ২৮ অক্টোবর থেকে বিএনপি একাদশ দফা কর্মসূচি ঘোষণা করল। সেদিন নয়া পল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষে সমাবেশ পণ্ড হয়ে গেলে পরদিন ডাকা হয় হরতাল। এরপর বিএনপির অধিকাংশ জ্যেষ্ঠ নেতা গ্রেপ্তার হন, বাকিরা চলে যান আত্মগোপনে।

তখন থেকেই ভার্চুয়াল ব্রিফিং করে দফায় দফায় হরতাল, অবরোধের কর্মসূচি দিয়ে আসছেন রিজভী। এ পর্যন্ত ১৬ দিন অবরোধ এবং চারদিন হরতাল করেছে বিএনপি।  

বিএনপি টানা কর্মসূচি দিয়ে এলেও তার প্রভাব ধীরে ধীরে কমে আসছে। রাজপথে দলের নেতা-কর্মীদের তৎপরতা দেখা যাচ্ছে না। বিএনপির পক্ষ থেকে ‘দুর্জয় সাহস’ দেখানোর আহ্বানেও কাজ হচ্ছে না।

এর মধ্যে ৭ জানুয়ারির ভোটকে সামনে রেখে নির্বাচনের প্রস্তুতি এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন। বিএনপি ও সমমনা দলগুলো ভোট থেকে দূরে থাকলেও আওয়ামী লীগ ও সমমনা, সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবং কয়েকটি নতুন দলের ভোট প্রস্তুতি এগিয়ে চলছে।

রিজভী বলেন, “আমাদের আন্দোলনের চলমান কর্মসূচি চলছে। শেখ হাসিনাকে পদত্যাগ করে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি ও তাকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য প্রেরণ ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সকল নেতা-কর্মীদের মুক্তি দিতে হবে।

“এই এক দফার চলমান আন্দোলন বিজয়ের পথে ধাবিত হচ্ছে। বিজয় অর্জন না হওয়া পর্যন্ত বিএনপি ও সমমনা জোটের নেতা-কর্মীরা দৃঢ় প্রত্যয় নিয়ে, এক অকুণ্ঠ শপথ নিয়ে রাস্তায় কর্মসূচি বাস্তবায়ন করবেন।”

বুধবার একদিনের অবরোধ কর্মসূচি এবং বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি সারাদেশে ‘সফলভাবে’ পালন করায় বিএনপি ও সমমনা জোটের নেতা-কর্মীদের অভিনন্দন জানান রিজভী।