অনুমতি না মেলায় ফের শনিবার সমাবেশের ঘোষণা জামায়াতের

বায়তুল মোকাররম উত্তর গেটে সকাল থেকে পুলিশের কঠোর অবস্থান দেখা গেছে। অপ্রীতিকর ঘটনার শঙ্কায় ওই এলাকার অনেক দোকানপাটও খোলেনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 07:47 AM
Updated : 5 June 2023, 07:47 AM

পুলিশের অনুমতি না মেলায় সোমবারের সমাবেশ কর্মসূচি স্থগিত করেছে জামায়াতে ইসলামী বাংলাদেশ। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটের আগের স্থানেই আগামী শনিবার (১০ জুন) সমাবেশ করার ঘোষণা দিয়েছে দলটি।

সোমবারের সমাবেশের অনুমতি না দেওয়ার প্রতিবাদে বেলা ১১টায় রাজধানীতে সংবাদ সম্মেলন করে জামায়াতে ইসলামী। সেখানে নতুন কর্মসূচির ঘোষণা দেন জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের আমির নুরুল ইসলাম বুলবুল।

“শনিবার দুপুর ২টায় বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ ও মিছিলের নতুন কর্মসূচি ঘোষণা করা হচ্ছে। আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা কামনা করছি। শিগগিরই আমরা সমাবেশের অনুমতি চেয়ে পুলিশের কাছে আবেদন করব,” সংবাদ সম্মেলনে বলেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও প্রচার বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দ। আরও উপস্থিত ছিলেন জামায়াতের ইসলামীর কেন্দ্রীয় নেতা মোবারক হোসেন, শফিকুল ইসলাম মাসুদ, মহানগর দক্ষিণের নায়েবে আমির হেলালউদ্দীন প্রমুখ। কেবল আমন্ত্রিত সাংবাদিকদের নিয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনটি ফেইসবুকে সম্প্রচার করা হয়।

কর্মসূচি স্থগিত করলেন কেন, আবারও যদি পুলিশ ১০ জুন কর্মসূচি পালনের অনুমতি না দেয় তাহলে কী করবেন জানতে চাইলে মতিউর রহমান বলেন, “৫ জুনের কর্মসূচি করার অনুমতি না দেয়ার কারণ হিসেবে ডিএমপি থেকে বলা হয়েছিল ‘ওয়ার্কিং ডে’ হওয়ায় অনুমতি দেয়া হয়নি। ১০ জুন শনিবার ওয়ার্কিং ডে না, আশা করি প্রশাসন অনুমতি দেবে।

“যেহেতু সংবিধানে সভা-সমাবেশের অধিকার দেয়া আছে সেহেতু পুলিশ আমাদের সহযোগিতা করবে। আর যদি তারা সেটা না করে এবং বারবার সংবিধান লঙ্ঘন করে তাহলে জনগণের রোষের সম্মুখীন হবে।”

এদিকে জামায়াতকে সমাবেশের অনুমতি না দিলেও সোমবার রাজধানীজুড়ে পুলিশের অবস্থান ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি। বিশেষ করে বায়তুল মোকাররম উত্তর গেটে সকাল থেকে পুলিশের কঠোর অবস্থান দেখা গেছে। এপিসি, জলকামানও দেখা গেছে সেখানে।

পল্টন থানার ওসি মো. সালাহউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “(সমাবেশের) অনুমতি নেই। তাই কোনোভাবে

জামায়াতকে বের হতে দেওয়া হবে না। পুলিশ শক্ত অবস্থানে আছে।”

জামায়াতের কর্মসূচি ঘিরে অপ্রীতিকর ঘটনার শঙ্কায় বায়তুল মোকাররম এলাকার ফুটপাতসহ অনেক দোকানপাট বন্ধ দেখা গেছে সকালে।

বেলাল নামের একজন ফুটপাতের দোকানদার বলেন, “সাহস পাচ্ছিনা, যদি গ্যাঞ্জাম লেগে যায়।”

গত ২৯ মে ঢাকা মহানগর পুলিশের কার্যালয়ে ৫ জুনের সমাবেশের অনুমতি চাইতে গেলে জামায়াতের চার নেতাবে দুই ঘণ্টা আটকে রাখা হয়। পরে বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, হয়ত জামায়াত নেতাদের বিষয়ে পুলিশের কাছে ভুল তথ্য ছিল।

Also Read: কর্মসূচি পালনে পুলিশের অনুমতি চাইতে গিয়ে ২ ঘণ্টা আটকে জামায়াতের চারজন