টেনে না নামালে এরা যাবে না: ফখরুল

১০ দফা দাবি আদায়ে ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে এই সমাবেশ হয়। ঢাকা ছাড়াও শুক্রবার দেশের আরো ২৭টি মহানগর-জেলায় এই সমাবেশ হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 02:05 PM
Updated : 19 May 2023, 02:05 PM

বর্তমান ‘সরকারের সময় শেষ’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার বিকালে রাজধানীর শ্যামলী ক্লাব মাঠে এক সমাবেশে তিনি বলেন, “এই সরকারের প্রধানমন্ত্রীর আজকে যতই চিল্লাচিল্লি করেন, যতই জাপান, যুক্তরাজ্য, আমেরিকা আর সৌদি আরব, কাতার, চীনে যান- কোনো লাভ হবে না। সময় শেষ, এটাই বাস্তবতা।”

গায়েবী মামলায় গ্রেফতার, নির্যাতনসহ সরকার পদত্যাগের ১০ দফা দাবি আদায়ে ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে এই সমাবেশ হয়। ঢাকা ছাড়াও শুক্রবার দেশের আরো ২৭টি মহানগর-জেলায় এই সমাবেশ হয়।

সমাবেশে নেতাকর্মী-সমর্থকদের উদ্দেশ্যে মির্জা ফখরুল বলেন, “আপনারা অনেক কষ্ট করেছেন, আর কিছুদিন কষ্ট করতে হবে। এই সরকারকে টেনে না নামালে এরা যাবে না। সেজন্য আমাদেরকে সমস্ত মানুষকে ঐক্যবদ্ধ করতে হবে, সকল শক্তিকে ঐক্যবদ্ধ করতে হবে, সকল রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ করতে হবে, ব্যক্তি-সংগঠনকে ঐক্যবদ্ধ করতে হবে।

“আজকের এই সমাবেশ শুধু সভা নয়, এই সভা আপনাদের শপথ নেওয়ার সভা। জীবনকে বাজি রেখে এই দেশকে মুক্ত করবার জন্য, এই দেশের মানুষকে ভোটের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য, আমাদের একটা যুদ্ধে নেমে পড়তে হবে।”

বিদ্যুৎ-শিক্ষা-স্বাস্থ্যসহ সর্বক্ষেত্রে সর্বগ্রাসী দুর্নীতির চিত্র তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, “এই সরকার সব কিছু শেষ করে দিয়েছে। তারা এই শেষ সময়ে টিকে থাকার জন্য মরণ কামড় দিচ্ছে। এই যে মিথ্যা মামলা, গায়েবী মামলা- কোন দেশে আমরা বাস করি। হাই কোর্ট থেকে জামিন দেয়, সেই জামিন নিয়ে নিম্ন আদালত গেলে সেই জামিন বাতিল করে কারাগারে পাঠিয়ে দেয়। কোনো ঘটনাই ঘটেনি, মিথ্যা মামলা দিয়ে কারাগারে নিয়ে যাচ্ছে।”

মির্জা ফখরুল বলেন, “ওরা বলেন কি- তত্ত্বাবধায়ক সরকার নাকি কবরে চলে গেছে, বিলীন হয়ে গেছে। তত্ত্বাবধায়ক সরকার আপনারা যখন চেয়েছিলেন তখন ছিল এটা ভালো.. সেদিন তো শেখ হাসিনা আপনি বলেছিলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনোটাই মানব না। আজকে আমাদের পরিষ্কার কথা- এদেশের মানুষ একটি নিরপেক্ষ নির্বাচনের জন্য, নিজের ভোট নিজে দেবার জন্য এবং ভোটের রেজাল্ট ঘরে আনার জন্য তত্ত্বাবধায়ক ছাড়া কোনো নির্বাচন মানবে না।”

তিনি বলেন, “এই নির্বাচন কমিশন কেমন নির্বাচন করবে তার প্রমাণ তো আজকের পত্রিকায় দেখলাম। আপনারা একটা নতুন আইন করতে যাচ্ছেন যে, নির্বাচন কমিশন আসলে কোনো নির্বাচন বাতিল করতে পারবে না। তাহলে নির্বাচন কমিশনের স্বাধীনতাটা কোথায়?”

মহানগর ‍উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক আবদুর রাজ্জাকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, কামরুজ্জামান রতন, মীর নেওয়াজ আলী সপু, রকিবুল ইসলাম বকুল, আনিসুর রহমান তালুকদার খোকন, পারভেজ রেজা কানন, রফিক শিকদার, মহানগর উত্তর বিএনপির আমিনুল হক, তাবিথ আউয়াল ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা।