কবিগুরুর শান্তিনিকেতন এখন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায়

১৯০১ সালে শান্তিনিকেতনে স্কুল এবং ১৯২১ সালে বিশ্বভারতীর পথ চলা শুরু। ১৯৫১ সালে এই প্রতিষ্ঠান কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 04:39 AM
Updated : 27 Jan 2024, 04:39 AM

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শান্তিনিকেতন।

রোববার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে নতুন কয়েকটি বিশ্ব ঐতিহ্যের ঘোষণা দেয় ইউনেস্কো, যার মধ্যে শান্তিনিকেতনের নাম রয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরে একটি আশ্রম ও শিক্ষাকেন্দ্র শান্তিনিকেতন। ১৮ শতকে দেবেন্দ্রনাথ ঠাকুরের হাতে এর গোড়াপত্তন হলেও এটি বিকশিত হয় তার ছেলে রবিঠাকুরের মাধ্যমে। এটি যে বিশ্ব ঐতিহ্যর স্বীকৃতি পেতে চলেছে সে ইঙ্গিত মিলেছিল আগেই।

আনুষ্ঠানিক ঘোষণা আসার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্সে লেখেন, এ খবরে তিনি খুবই আনন্দিত এবং গর্বিত। তিনি বলেন, বিশ্ব বাংলার গর্ব, শান্তিনিকেতনকে লালন করেছেন কবি। প্রজন্মের পর প্রজন্ম একে সমর্থন করে এসেছেন বাংলার মানুষ।

পশ্চিমবঙ্গের সরকার গত ১২ বছর ধরে শান্তিনিকেতনের পরিকাঠামো উন্নয়নে কাজ করেছে জানিয়ে মমতা বলেন, এখন তা ইউনেস্কোর স্বীকৃতি পেল।

১৯০১ সালে শান্তিনিকেতনে স্কুল এবং ১৯২১ সালে বিশ্বভারতীর পথ চলা শুরু। ১৯৫১ সালে এই প্রতিষ্ঠান কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পায়। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)