উত্তরপ্রদেশের ‘নেতাজি’ মুলায়ম সিং যাদবের জীবনাবসান

উত্তরপ্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব ১৯৯৬ -১৯৯৮ সালে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও সামলেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2022, 05:45 AM
Updated : 10 Oct 2022, 05:45 AM

ভারতের সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা, উত্তরপ্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব মারা গেছেন।

গুরগাঁওয়ের মেদান্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে তার মৃত্যু হয় বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

হিন্দুস্থান টাইমস জানিয়েছ, মুলায়ম সিং যাদব গত কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন। বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার পাশাপাশি তার মূ্ত্রনালীতে সংক্রমণ দেখা দিয়েছিল। অবস্থার অবনতি হলে ২ অক্টোবর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। এরপর শারীরিক অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও রোববার ফের অবনতি হয়।

সোমবার সকালে তার ছেলে সমাজবাদী পার্টির বর্তমান প্রধান অখিলেশ যাদব বাবার মৃত্যুর খবর সংবাদ মাধ্যমকে জানান।

এনডিটিভি লিখেছে, স্বাস্থ্যের অবনতি হওয়ায় গত কয়েক বছরে আলোচনা থেকে দূরে সরে গেলেও ভারতের কেন্দ্রীয় রাজনীতিতে একজন গুরুত্বপূর্ণ চরিত্র হয়েই ছিলেন মুলায়ম সিং যাদব।

সমাজবাদী পার্টির কর্মীদের কাছে তিনি ছিলেন ‘নেতাজি’। ১৯৯৬ সালে প্রথমবার পার্লামেন্টের সদস্য হন আর ২০০৯ সাল থেকে মৃত্যু পর্যন্ত তিনি ছিলেন পার্লামেন্ট সদস্য। দেবেগৌড়া সরকারের সময় ১৯৯৬ -১৯৯৮ সালে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও তিনি সামলেছেন।

মুলায়ম সিং যাদবের জন্ম ১৯৩৯ সালের ২২ নভেম্বর। আশির দশকের শেষ দিকে ভারতীয় রাজনীতি যখন উত্তাল, সেই সময় উত্তর প্রদেশের রাজনীতিতে নিজের পরিচিতি গড়ে তোলেন সাবেক এই কুস্তিগীর। সমাজতান্ত্রিক মতাদর্শের একজন সাহসী নেতা হিসেবে তিনি দ্রুত পরিচিতি পেয়ে যান।

বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক জোটে থাকলেও সবশেষে তিনি নিজের রাজনৈতিক দল গড়ার সিদ্ধান্ত নেন এবং ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন সমাজবাদী পার্টি। প্রতিপক্ষের দুর্বলতা কাজে লাগিয়ে উত্তরপ্রদেশে শক্ত অবস্থান গড়ে তোলে দলটি।

মুলায়ম তিন দফায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। ১৯৮৯ থেকে ১৯৯৯১ প্রথমবার, ১৯৯৩ থেকে ১৯৯৫ দ্বিতীয়বার এবং শেষবার ২০০৩ থেকে ২০০৭। ২০০৪ সালে প্রদেশটির মুখ্যমন্ত্রীর দায়িত্বে থাকায় লোকসভা নির্বাচনে দাঁড়াননি।

১৯৬৭ সালে প্রথমবার এমএলএ হওয়ার পর থেকে মোট ১০ বার বিধানসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি আর লোকসভার সদস্য হয়েছেন ৭ বার।

দ্বিতীয়বার এমএলএ থাকার সময় ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশজুড়ে জরুরি অবস্থা জারি করার পর অনেক বিরোধীদলীয় নেতার সঙ্গে মুলায়ম সিংকেও কারারুদ্ধ করা হয়েছিল।

১৯৮৯ সালে তিনি যখন প্রথমবার উত্তর প্রদেশের ১৫তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ওই বছর কংগ্রেস ভোটে পিছিয়ে পড়ে ভারতের রাজনীতিতে অতি গুরুত্বপূর্ণ রাজ্যটিতে ক্ষমতা হারায় আর এরপর থেকে এখানে আর ক্ষমতায় আসতে পারেনি তারা।

মুলায়ম সিং যাদবের মৃত্যুতে শোক প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইটে লিখেছেন, তারা যখন নিজ নিজ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, মুলায়ম সিং যাদবের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল।

“আমি সবসময় তার মতামত শোনার জন্য উন্মুখ হয়ে থাকতাম। তার মৃত্যুতে আমি ব্যথিত। তার পরিবার ও লাখো সমর্থকের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি।”